বিজ্ঞাপন

সংবিধান সংস্কার ইস্যু: রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভের ডাক

January 17, 2020 | 10:06 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রস্তাবিত সংবিধানিক সংস্কারের বিরুদ্ধে সোচ্চার হতে এই সপ্তাহান্তে (রোববার) রাশিয়ার জনগণকে রাস্তায় বিক্ষোভে নামার আহ্বান জানিয়েছেন দেশটির নির্দলীয় সরকারবিরোধী নেতা ও মস্কো সিটির কাউন্সিলর জুলিয়া গ্যালিইয়ামিন। শুক্রবার (১৭ জানুয়ারি) সামাজিক যোগাযগের মাধ্যম টুইটারে এক বার্তায় তিনি এ আহ্বান জানান। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

ওই বার্তায় তিনি জানিয়েছেন, এই সংস্কার প্রকৃতপক্ষে রাষ্ট্রীয় ক্যু। প্রস্তাবিত গণবিরোধী সাংবিধানিক সংস্কার দেশে অভ্যন্তরীন বৈষম্য ডেকে আনবে।

এর আগে, পুতিন সাংবিধানিক সংস্কার প্রস্তাব উত্থাপন করলে পদত্যাগ করেন দেশটির প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেব। পরে কর বিভাগের প্রধান মিখাইল মিশুস্টিনকে নতুন প্রধানমন্ত্রী ঘোষণা করেন পুতিন।

এদিকে, রোববার (১৯ জানুয়ারি) ১১ বছর আগেকার এক সাংবাদিক হত্যার বিচারের দাবি নিয়ে মস্কোর রাস্তায় নামার পূর্বনির্ধারিত কর্মসূচি ছিল বিরোধীদলগুলোর। তাদের সেই জমায়েতে নতুন করে পুতিনবিরোধী আওয়াজ তোলার আহ্বান জানিয়েছেন জুলিয়া।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, রাশিয়ার পার্লামেন্টে প্রেসিডেন্টের বার্ষিক বক্তব্য উপস্থাপন করতে গিয়ে পুতিন, প্রধানমন্ত্রী ও কেবিনেট নিয়োগের ক্ষমতা পার্লামেন্ট ও প্রেসিডেন্টের মধ্যে ভাগাভাগি, রাশিয়ায় আন্তর্জাতিক আইনের দাপট কমানো, প্রেসিডেন্টের দুই মেয়াদের নিয়ম সংশোধন করা, বিদেশি নাগরিকত্ব কিংবা বিদেশে বসবাসের অনুমতি থাকা ব্যক্তিদের প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে নিষিদ্ধের আইন সুসংহত করা মতো কিছু সাংবিধানিক সংস্কারের প্রস্তাব দেন।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন