বিজ্ঞাপন

সড়ক দুর্ঘটনা রোধে পাথওয়ের প্রশিক্ষণ কর্মশালা

January 17, 2020 | 11:09 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সড়ক দুর্ঘটনা রোধে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ে। শুক্রবার (১৭ জানুয়ারি) বিকেল ৫টায় মিরপুর-৬ নম্বর এলাকায় পাথওয়ের নিজস্ব কার্যালয়ে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

দুই ঘণ্টাব্যাপী এই কর্মশালায় সড়ক নিরাপত্তা আইন ২০১৮ নিয়ে আলোচনা করা হয়। এতে রাইড শেয়ারিং অ্যাপস-এর চালকরা অংশ নেন।

কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্র তারকা সাইমন সাদিক। চালকদের উদ্দেশে তিনি বলেন, শুধু আপনার জীবনই নয়, আপনার পরিবারের অন্যদের কথা মাথায় রেখে গাড়ি চালাতে হবে। দুর্ঘটনা তখনই বেশি ঘটে, যখন সড়কে যানবাহন কম থাকে। কে আগে যাবে সেই প্রতিযোগিতা ঝুঁকি তৈরি করে। কোন যানবাহন জরুরি, কোনটা কম জরুরি তা অধিকাংশ চালকই জানেন না। ট্রাফিক সংকেতগুলো বুঝি না।

তিনি বলেন, সড়ক দুর্ঘটনা শুধু চালকের কারণেই ঘটে না, পথচারী এবং যাত্রীদের কারণেও ঘটে। তবে চালক হিসেবে দুর্ঘটনা এড়ানোর দায় আপনাদের। মাথা ঠান্ডা রেখে গাড়ি চালাতে হবে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ড্রাইভার্স ট্রেনিং সেন্টারের মহাপরিচালক (থিওরি অ্যান্ড রোড) মো. মিজানুর রহমান বলেন, ক্যান্টনমেন্ট এলাকায় কিন্তু আমরা সবাই আইন মানি, কিন্তু সাধারণ সড়কে ঢুকতেই আইন ভাঙার হিড়িক পড়ে যায়। এই অবস্থান উত্তোরণ ঘটাতে হবে। মনে রাখতে হবে, একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না।

পাথওয়ে’র নির্বাহী পরিচালক মো. শাহিন বলেন, মোটরসাইকেল এবং রাইড শেয়ারিং চালকদের ক্ষেত্রেও দেখা যাচ্ছে, অধিকাংশ চালক কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেননি। যে কারণে সড়কে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। এছাড়া অনুমোদনহীন যানবাহনের জন্য দুর্ঘটনা ঘটছে সড়কে।

সারাবাংলা/ইউজে/এটি

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন