বিজ্ঞাপন

মানসিক স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশে ‘ওয়াক টু সেরিনিটি’

January 18, 2020 | 1:12 pm

সারাবাংলা ডেস্ক

পৃথিবীতে আগামী দিনগুলোর একটি গুরুত্বপূর্ণ মানবিক সংকট হবে মানসিক স্বাস্থ্য ঝুঁকি। এই সংকট মোকাবেলায় এর ব্যাপকতা বুঝতে আমরা এখনও ঠিক পুরোপুরি প্রস্তুত নই। বিষয়টিকে মাথায় রেখে মানসিক স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন প্রতিকূলতাকে চিহ্নিত করে তা সমাধানের প্রচেষ্টায় কাজ করছে যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সামাজিক প্রতিষ্ঠান ‘ওয়াক টু সেরিনিটি’।

বিজ্ঞাপন

১৭ জানুয়ারি, রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রের ইসফেন্দিয়ার জাহেদ হোসেন মিলনায়তনে ‘মাইন্ডসেট ওয়াক, মেন্টাল হেলথ ম্যাটার’ শীর্ষক একটি আলোচনা ও মতবিনিময় সভার মাধ্যমে ‘ওয়াক টু সেরিনিটি’ বাংলাদেশে তাদের যাত্রা আরম্ভ করল।

অভিনেত্রী বন্যা মির্জার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক তাবিন্দা শামারুখ খান এবং সবাইকে “ওয়াক টু সেরিনিটি” এর লক্ষ্য সম্পর্কে অবহিত করেন। প্যানেল আলোচনায় অংশ নেন মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের ড: হেলালউদ্দিন আহমেদ। তিনি বলেন ‘আমাদের শিশু কিশোরদের আমরা এত বেশী নেগেটিভ কথা বলি, দেশকে নিয়ে সমাজকে নিয়ে সবকিছু নিয়ে যে তারা ভালো কিছু ভাবতে শেখে না। তারা দেশের প্রতি নিজের সমাজের প্রতি একধরনের অশ্রদ্ধা, একধরনের শূন্যতা নিয়ে বেড়ে উঠে।”

আলোচনায় অংশ নেন বাংলাদেশের প্রথম এন্টি সুইসাইড হেল্পলাইন ‘কান পেতে রই’-এর রুবিনা জাহান, মনোবিদ মেখলা সরকার, রূপ বিশেষজ্ঞ কানিজ আলমাস খান, অভিনয় শিল্পী ভাবনা, রুহী, মৌটুসী বিশ্বাস। এছাড়াও বাংলাদেশে মানসিক স্বাস্থ্য বিষয়ে কাজ করছেন এমন বিশেষজ্ঞ, বিভিন্ন সরকারি ও বেসরকারি সেবা সংস্থার প্রতিনিধি, সমাজের বিভিন্ন পেশার মানসিক স্বাস্থ্য বিষয়ে আগ্রহী ও উদ্যোগী মানুষ, এবং মিডিয়া ব্যক্তিত্ব এ আয়োজনে যোগ দেন।

বিজ্ঞাপন

‘ওয়াক টু সেরিনিটি’র আহবায়ক মোঃ আরিফুল ইসলাম তার সমাপনী বক্তব্যে জানান, প্রতিযোগিতার মনোভাব নিয়ে নয় বরং সবাইকে নিয়ে বাংলাদেশ ও বিশ্বব্যাপী মানসিক স্বাস্থ্য নিয়ে প্রচলিত সামাজিক সংস্কারগুলো ভাঙতে চান তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন