সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ৪ ফাল্গুন ১৪২৬, ২২ জমাদিউস-সানি ১৪৪১

৫২ শিক্ষা প্রতিষ্ঠানে ভোট ও পূজা একইসঙ্গে, প্রস্তুতি ইসির

জানুয়ারি ১৮, ২০২০ | ২:৪২ অপরাহ্ণ

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের দিন ৫২ শিক্ষা প্রতিষ্ঠানে একসঙ্গে সরস্বতী পূজা ও ভোট গ্রহণের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে ঢাকা উত্তর সিটিতে ২৭ শিক্ষা প্রতিষ্ঠানে এবং ঢাকা দক্ষিণ সিটিতে ২৫ শিক্ষা প্রতিষ্ঠানে একসঙ্গে পূজা ও ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

এ সব শিক্ষা প্রতিষ্ঠানে ৩ লাখ ৩৬ হাজার ৫৩ জন ভোটার ভোট দেবেন। এরইমধ্যে এসব শিক্ষা প্রতিষ্ঠানে পূজা ও ভোট নেওয়ার সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে কমিশন।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম ও মো. অবদুল বাতেন উভয়ই সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তারা উভয়েই জানান, ভোট ও পূজা নির্বিঘ্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, গত ১৬ (জানুয়ারি) ভোট ও পূজা একসঙ্গে করার বিষয়ে ঢাকার দুই রিটার্নিং কর্মকর্তা ও ইসি সচিবকে নিয়ে বৈঠক করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। বৈঠকে ভোট ও পূজা একসঙ্গে করতে হলে বাড়তি নিরাপত্তার বিষয়টি তুলে ধরেন দুই রিটার্নিং কর্মকর্তা।

এ সময় সিইসি তাদের কাছ থেকে কতটি প্রতিষ্ঠানে এবং কতটি কেন্দ্রে একসঙ্গে ভোট ও পূজা হবে সে বিষয়ে বিস্তারিত তথ্য নেন। পাশাপাশি এ সব কেন্দ্রে বাড়তি নিরাপত্তা থাকবে বলেও নিশ্চিত করা হয়।

ইসি সূত্র জানায়, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে ৫২ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠানে একাধিক কেন্দ্র রয়েছে। ফলে দুই সিটিতে পূজা ও ভোট যৌথভাবে হবে এমন কেন্দ্রের সংখ্যা পূজা ও ভোট যৌথভাবে হবে এমন কেন্দ্রের সংখ্যা ১৫০টি। এর মধ্যে উত্তরে কেন্দ্র সংখ্যা ৯৪টি এবং দক্ষিণে কেন্দ্র সংখ্যা ৫৬টি। এই সিটিতে মোট ৩ লাখ ৩৬ হাজার ৫৩ জন ভোটার একসঙ্গে পূজা ও ভোট দেবেন। এরমধ্যে নারী ভোটার ১ লাখ ৫৮ হাজার ৫০৪ এবং পুরুষ ভোটার ১ লাখ ৭৭ হাজার ৫৪৯ জন।

ইসি সূত্র জানায়, দুই সিটিতে মোট কেন্দ্র রয়েছে- ২ হাজার ৪৬৮টি। এর মধ্যে ঢাকা উত্তর সিটিতে ২৭টি প্রতিষ্ঠানের ৯৪টি কেন্দ্রের ৫৫৬টি ভোট কক্ষ রয়েছে। উত্তরে পূজা ও ভোট হবে এমন কেন্দ্রগুলোয় মোট ভোটার ২ লাখ ১৮ হাজার ৯৪৫ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৩ হাজার ৭৭৪ জন এবং পুরুষ ভোটার ১ লাখ ১৫ হাজার ১৭১ জন।উত্তরে মোট কেন্দ্র ১ হাজার ৩১৮টি।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটিতে ২৫টি প্রতিষ্ঠানের ৫৬টি কেন্দ্রের ৩৩০টি কক্ষ রয়েছে, যেখানে পূজা ও ভোট একসঙ্গে অনুষ্ঠিত হবে। এতে মোট ভোটার ১ লাখ ১৭ হাজার ১০৮ জন।এর মধ্যে নারী ভোটার ৫৪ হাজার ৭৩০ জন এবং পুরুষ ভোটার ৬২ হাজার ৩৭৮ জন।এই সিটিতে মোট কেন্দ্র ১ হাজার ১৫০টি।

উত্তরে যে ২৭ প্রতিষ্ঠানে পূজা ও ভোট একসঙ্গে হবে ডক্টর মোহাম্মদ শহীদুল্লাহ আদর্শ উচ্চ মাধ্যমিক বিদ্যাপীঠ (কেন্দ্র-৩), সরকারি কালাচাঁদপুর হাইস্কুল অ্যান্ড কলেজ ( কেন্দ্র-৯), ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ ( কেন্দ্র-৪), মনিপুর উচ্চ বিদ্যালয় ( কেন্দ্র-৪), কল্যাণপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ ( কেন্দ্র-৭)।বনানী মডেল স্কুল ( কেন্দ্র-৪), সরকারি তিতুমীর কলেজ ( কেন্দ্র-৪), ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট ( কেন্দ্র-২), নাখালপাড়া হোসেন আলী উচ্চ বিদ্যালয় ( কেন্দ্র-৬), তেজগাঁও শিল্প এলাকা সরকারি প্রাথমিক বিদ্যালয় ( কেন্দ্র-৩), বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ( কেন্দ্র-৪), বাংলাদেশ ইনস্টিটিউট অব গ্লাস অ্যান্ড সিরামিক ( কেন্দ্র-২), ইস্পাহানি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ ( কেন্দ্র-৫), সরকারি বিজ্ঞান কলেজ ( কেন্দ্র-২), তেজগাঁও মহিলা কলেজ ( কেন্দ্র-১)।

এছড়াও রয়েছে বটমুলী হোম বালিকা উচ্চ বিদ্যালয় ( কেন্দ্র-৪), রাজধানী উচ্চ বিদ্যালয় ( কেন্দ্র-৫), তেজগাঁও ফার্ম সরকারি প্রাথমিক বিদ্যালয় ( কেন্দ্র-২), তেজগাঁও কলেজ ( কেন্দ্র-৬), গণভবন সরকারি উচ্চ বিদ্যালয় ( কেন্দ্র-১), লালমাটিয়া মহিলা কলেজ ( কেন্দ্র-৩), মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ ( কেন্দ্র-২), ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ ( কেন্দ্র-৪) এবং গ্রাফিক্স আর্টস ইনস্টিটিউট ( কেন্দ্র-২), সরকারি সংগীত কলেজ ( কেন্দ্র-২), লায়ন্স অগ্রগতি শিক্ষা নিকেতন (হাইস্কুল) ( কেন্দ্র-১), লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল অ্যান্ড কলেজ ( কেন্দ্র-২)।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটিতে যে ২৫ শিক্ষা প্রতিষ্ঠানে পূজা ও ভোট একসঙ্গে হবে সেগুলো হলো, কমলাপুর স্কুল অ্যান্ড কলেজ ( কেন্দ্র-২), লিটল বার্ড কিন্ডারগার্টেন ( কেন্দ্র-১), রাজারবাগ আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় ( কেন্দ্র-৪), ঢাকা কলেজ ( কেন্দ্র-৪), গভঃ ল্যাবরেটরি হাইস্কুল ( কেন্দ্র-২), আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ ( কেন্দ্র-২)।

এছাড়াও রয়েছে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ( কেন্দ্র-৩), পোগোজ স্কুল ( কেন্দ্র-২), ইস্ট বেঙ্গল ইনস্টিটিউট ( কেন্দ্র-১), বুলবুল ললিতকলা একাডেমি ( কেন্দ্র-২),অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ ( কেন্দ্র-২), ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ ( কেন্দ্র-২), বাংলাবাজার বালিকা উচ্চ বিদ্যালয় ( কেন্দ্র-২), সিলভার ডেল প্রিপারেটরি অ্যান্ড গার্লস হাইস্কুল ( কেন্দ্র-২), সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ( কেন্দ্র-১), কে এল জুবিলী হাইস্কুল ( কেন্দ্র-৪), গেন্ডারিয়া উচ্চ বিদ্যালয় ( কেন্দ্র-৪), বাংলা ব্যাংক আদর্শ উচ্চ বিদ্যালয় ( কেন্দ্র-১) এবং ধার্মিকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ( কেন্দ্র-১), শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয় ( কেন্দ্র-২), সেন্ট্রাল উইমেন্স কলেজ ( কেন্দ্র-২), সিটি করপোরেশন আদর্শ উচ্চ বিদ্যালয় ( কেন্দ্র-৪), সবুজ বিদ্যাপিঠ উচ্চ বিদ্যালয় ( কেন্দ্র-৩), কবি নজরুল সরকারি কলেজ ( কেন্দ্র-২), ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয় ( কেন্দ্র-১)।

সারাবাংলা/জিএস/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন