বিজ্ঞাপন

ঢাবিতে অনশনকারী শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকদের সংহতি প্রকাশ

January 18, 2020 | 4:33 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাবি: সরস্বতী পূজার কারণে সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনশনকারী শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বিশিষ্ট ব্যক্তিরা।

বিজ্ঞাপন

শনিবার (১৮ জানুয়ারি) দুপুর ১২টার দিকে রাজু ভাস্কর্যের পাদদেশে টানা তিনদিন ধরে আমরণ অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে দেখা করতে গিয়ে তাদের সঙ্গে  সংহতি প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছয়-সাত জন শিক্ষক। সেখানে তারা দুই ঘণ্টারও বেশি সময় ধরে অবস্থান করেন।

তাদের মধ্যে রয়েছেন, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল সাহা, বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক গোবিন্দ মণ্ডল, গণিত বিভাগের শিক্ষক ও জগন্নাথ হলের আবাসিক শিক্ষক নেপাল চন্দ্র রায়, চারুকলা ইনস্টিটিউটের ভাস্কর্য বিভাগের শিক্ষক ড. মুকুল কুমার বাড়ৈই ও সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দীনসহ অনেকে।

বিজ্ঞাপন

এসময় আইন বিভাগের শিক্ষক গোবিন্দ মণ্ডল বলেন, ‘আমরা মনে করেছিলাম- নির্বাচন কমিশন ভুল করে হয় তো ৩০ ডিসেম্বর নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। কিন্তু এত কিছুর পরও যখন নির্বাচন কমিশন অনমনীয়, তখন আমাদের বুঝতে বাকি নেই যে, এটা ইচ্ছাকৃতভাবে তারিখ নির্ধারণ করা হয়েছে।’

পরে সেখানে এসে সংহতি জানিয়ে অবস্থান নেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাণা দাশগুপ্ত। এসময় তার সঙ্গে পরিষদের বেশ কয়েকজন প্রতিনিধিও উপস্থিত ছিলেন।

এ বিষয়ে অ্যাডভোকেট রাণা দাশগুপ্ত সারাবাংলাকে বলেন, ‘নির্বাচনের তারিখ পুর্নিধারণের দাবি নিয়ে নির্বাচন কমিশন একঘেয়েমি করছে। সরস্বতী পূজার দিন নির্বাচন হতে পারে না। ইতোমধ্যে আমরা সংবাদ সম্মেলন করে জানিয়ে দিয়েছি, সরস্বতী পূজার দিনে সিটি নির্বাচনের প্রতিবাদে ঢাকাসহ দেশব্যাপী বিক্ষোভ, মানববন্ধন ও গণঅবস্থান কর্মসূচি পালন করবো।’

বিজ্ঞাপন

এছাড়া অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে সকাল থেকেই সাধারণ শিক্ষার্থীসহ ডাকসু ও ছাত্রলীগের নেতা-কর্মীরা অবস্থান নিয়েছেন। নির্বাচনের তারিখ পরিবর্তনের জন্য এ সময় তারা বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড বহন করেন।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে আমরণ অনশনরত শিক্ষার্থীদের অসুস্থের সংখ্যা ক্ষণে ক্ষণে বাড়ছে। শনিবার দুপুর ২টা পর্যন্ত টানা ৪৮ ঘণ্টা আমরণ অনশনে ১৩ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। অসুস্থ শিক্ষার্থীদের রাজু ভাস্কর্যের পাদদেশে স্যালাইন লাগিয়ে রাখা হয়েছে। এছাড়া জগন্নাথ হল ছাত্রলীগের সহ-সম্পাদক ও মার্কেটিং বিভাগের শিক্ষার্থী অভিদাস প্রীতম ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

সারাবাংলা/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন