বিজ্ঞাপন

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে কর্মশালা, প্রযুক্তির সঠিক ব্যবহারের শপথ

January 18, 2020 | 6:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের প্রিমিয়ার ইউনিভার্সিটিতে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্টারপ্রিনিয়রশিপ একাডেমি (আইডিয়া) প্রকল্পের উদ্যোগে বিভাগীয় কর্মশালা হয়েছে। প্রিমিয়ার ইউনিভার্সিটি, ভারতীয় হাই কমিশন এবং টেকনো মাহিন্দ্র এতে সহযোগিতা দিয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (১৮ জানুয়ারি) সকালে চট্টগ্রাম নগরীর দামপাড়ায় প্রিমিয়ার ইউনিভার্সিটির অডিটোরিয়ামে চট্টগ্রাম বিভাগীয় এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে ইন্টারনেটের সঠিক ব্যবহারের শপথ নেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

আগামী ২৮ ও ২৯ ফেব্রুয়ারি দশটি জাতীয় সমস্যা সমাধানের উদ্দেশ্যে জাতীয়ভাবে ‘ন্যাশনাল হ্যাকাথন অন ফ্রন্টিয়ার টেকনোলজিস’ কর্মশালা হবে। এই অনুষ্ঠানকে সামনে রেখেই চিটাগং অ্যাকটিভেশন প্রোগ্রাম শীর্ষক এই বিভাগীয় কর্মশালা হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন। তিনি বলেন, ‘প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শিল্পবিপ্লব আমরা হারিয়েছি। এখন চতুর্থ শিল্পবিপ্লবের সময়। এই শিল্পবিপ্লবে প্রযুক্তিগতভাবে যাতে বাংলাদেশ অবদান রাখতে পারে, সেজন্য সরকার দৃঢ় অঙ্গীকারবদ্ধ। বাংলাদেশ সরকার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ওপর গুরুত্ব দিয়ে দৈনন্দিন সামাজিক ও জাতীয় সমস্যাগুলো সমাধানের জন্য দিন-রাত কাজ করে যাচ্ছে।’

বিজ্ঞাপন

একই অনুষ্ঠানে আইডিয়া প্রকল্পের পরিচালক অতিরিক্ত সচিব সৈয়দ মুজিবুল হক বলেন, মু‘জিববর্ষে বাংলাদেশ সরকারের তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় আইসিটি ডিভিশনের মাধ্যমে ১০০টি প্রকল্পে অর্থায়ন করবে। শিক্ষার্থীদের এই সুযোগ গ্রহণ করতে হবে।’

প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, আইডিয়া প্রকল্পের সিনিয়র কনসালটেন্ট সিনিয়র সহকারী সচিব আর এইচ এম আলাওল কবির বক্তব্য রাখেন।

আর এইচ এম আলাওল কবির গুজব প্রতিরোধ, আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা, সড়ক ও রেল দুর্ঘটনা রোধসহ ১০টি সামাজিক ও জাতীয় সমস্যা নিয়ে আলোচনা করেন। ইন্টারনেটের সঠিক ব্যবহারের জন্য শপথবাক্য পাঠ করান সাজ্জাদ হোসেন।

বিজ্ঞাপন

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সাইফুদ্দিন মুন্নার সঞ্চালনায় কর্মশালায় চট্টগ্রাম বিভাগের ১৫টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়, ৮টি কলেজ এবং ২ পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।

কর্মশালায় প্রিমিয়ার ইউনিভার্সিটির রেজিস্ট্রার খুরশিদুর রহমান, ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন এম মঈনুল হক, গণিত বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনির উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন