বিজ্ঞাপন

দিল্লি জয়ে বিজেপির কৌশল: বেশি র‍্যালিতে কম জনসমাগম

January 18, 2020 | 8:19 pm

আন্তর্জাতিক ডেস্ক

দিল্লি জয়ে সর্বশক্তি নিয়োগ করেছে ভারতের কেন্দ্রীয় ক্ষমতাসীন দল বিজেপি। এবারে দিল্লির বিধানসভা নির্বাচনে প্রচারণার জন্য আগামী ২০ দিনে ৫ হাজার ছোট-বড় র‍্যালি আয়োজন করতে যাচ্ছে দলটি। দিল্লির ৭০টি আসনে এসব র‍্যালি অনুষ্ঠিত হবে। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

দিল্লির প্রতিটি আসনে দৈনিক তিন থেকে চারটি র‍্যালি আয়োজন করবে বিজেপি, এতে প্রতিদিন মোট অন্তত ২৫০টি র‍্যালি আয়োজন করতে হবে দলটিকে। তবে এসব র‍্যালিতে ২০০ জনের বেশি জনসমাগম না করার জন্য স্থানীয় নেতাদের প্রতি কঠোর নির্দেশনা রয়েছে কেন্দ্রীয় কমিটির।

দলটির সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানায়, বেশি জনসমাগম হলে ভোটারদের সঙ্গে নেতাদের সরাসরি সাক্ষাৎ হওয়ার সুযোগ কমে যায় বলে মনে করেন বিজেপি নেতারা। তাই বেশি জনসমাগম না করে বরং বেশি জনসভায় কম জনসমাগমের কৌশল নিয়েছে দলটি।

এসব র‍্যালিতে বিজেপির একশোরও বেশি কেন্দ্রীয় নেতা উপস্থিত থেকে দলীয় প্রার্থীদের পক্ষে ভোট চাইবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় সরকারের মন্ত্রীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ নেতাদের দেখা যাবে এসব র‍্যালিতে।

বিজ্ঞাপন

জানা যায়, বিজেপির দিল্লি শাখার নেতারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এরকম ১০টি র‍্যালিতে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন। এনডিটিভি জানায়, বিজেপির দিল্লি শাখা নেতাদের প্রধানমন্ত্রী ইতিমধ্যে ৩টি র‍্যালিতে যোগ দেবেন বলে নিশ্চিত করেছেন।

ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বিলুপ্ত ও নাগরিকত্ব আইন সংশোধন করার পর দেশটিতে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে বিজেপি। দিল্লির বিধানসভা নির্বাচনে জয় পেলেই কেবল জনপ্রিয়তা প্রমাণ করা যাবে বলে মনে করেন দলটির নেতারা। ফলে এ রাজ্যে ক্ষমতাসীন আম আদমি পার্টিকে হটাতে মরিয়া বিজেপি। উল্লেখ্য, দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইন বাস্তবায়ন করতে দেবে না বলে ইতিমধ্যে ঘোষণা দিয়েছে আম আদমি পার্টি। এবারের নির্বাচনে এই ইস্যুটিকেই সামনে রেখে নির্বাচনি প্রচারণা চালাচ্ছে দলটি।

আগামী ৮ ফেব্রুয়ারি দিল্লির বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এর তিনদিন পর ১১ ফেব্রুয়ারি ভোট গণনা ও ফলাফল ঘোষণা করা হবে। এর আগে ২০১৫ সালে এ রাজ্যের বিধানসভা নির্বাচনে ৭০টি আসনের মধ্যে ৬৭টি আসনে জয় পায় আম আদমি পার্টি। বিপরীতে মাত্র ৩টি আসনে জয় নিয়ে সন্তুষ্ট থাকতে হয় বিজেপিকে।

বিজ্ঞাপন

এদিকে গত বুধবার এ রাজ্যের ৭০টি আসনের সবকটির প্রার্থীদের নাম ঘোষণা করেছে আম আদমি পার্টি। এর দুই দিন পর শুক্রবার বিজেপি ৫৭টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে। তবে আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়ালের বিপরীতে বিজেপির পক্ষ থেকে মুখ্যমন্ত্রী প্রার্থী কে হবেন এ নিয়ে ভারতের রাজনৈতিক মহলে জল্পনা চলছে।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন