বিজ্ঞাপন

৩০ জানুয়ারির পরিবর্তে ১ ফেব্রুয়ারি দুই সিটির নির্বাচন

January 18, 2020 | 8:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা সিটি করপোরেশন উত্তর ও দক্ষিণের নির্বাচন ৩০ জানুয়ারির পরিবর্তে ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দিয়েছে বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)।

বিজ্ঞাপন

শনিবার (১৮ জানুয়ারি) বিকেল ৪টায় রাজধানীর শের-ই বাংলা নগরের নির্বাচন ভবনে এক অনির্ধারিত বৈঠক বসেন ইসি। সেখানে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন।

পেছাল এসএসসি পরীক্ষা, শুরু ৩ ফেব্রুয়ারি

কে এম নুরুল হুদা বলেন, ‘৩০ জানুয়ারি নির্বাচনের জন্য ঘোষিত তারিখে সরস্বতী পূজা পড়ে যাওয়ায় কারও ধর্মানুভূতিতে যাতে আঘাত না লাগে সে কারণে নির্বাচনের তারিখ পরিবর্তন করা হয়েছে। আমরা যখন নির্বাচনের তারিখ ঘোষণা করি তখন সরস্বতী পূজার তারিখ ২৯ জানুয়ারি উল্লেখ ছিল। সে কারণে তারিখ নিয়ে সমস্য দেখা দেয়।’

বিজ্ঞাপন

ঢাবিতে অনশনকারী শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকদের সংহতি প্রকাশ

সিইসি আরও বলেন, ‘আমি শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলে এসএসসি পরীক্ষা পেছানোর কথা বলেছিলাম, তিনি রাজি হয়েছেন। ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল সেটা পরিবর্তন করে ৩ ফেব্রুয়ারি করা হয়েছে।’

বৈঠকের আগে সিইসি কে এম নুরুল হুদা বলেন, ‘পরিস্থিতি বিবেচনায় কমিশন সিদ্ধান্ত নিলে নির্বাচন পেছাবে। সরস্বতি পূজার জন্য ঢাকার দুই সিটি নির্বাচন পেছানোর দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এ নিয়ে তাদের করা রিট আবেদন হাইকোর্ট বিভাগ খারিজ করে দিয়েছেন। আপিল বিভাগে শুনানি রয়েছে রোববার।’

বিজ্ঞাপন

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদৎ হোসেন চৌধুরীসহ (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর এবং উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেমে ও দক্ষিণ সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা মো. আব্দুল বাতেন।

একই দিনে (৩০ জানুয়ারি) সরস্বতী পূজা ও দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ পড়ায় নির্বাচন পেছানোর দাবিতে ১৬ জানুয়ারি, বৃহস্পতিবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশন শুরু করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বিশিষ্ট ব্যক্তিরা।

এছাড়া সরস্বতী পূজার কারণে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণের তারিখ ৩০ জানুয়ারির পরিবর্তন চেয়ে গত বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) আপিল বিভাগে আবেদন করেন আইনজীবী অশোক কুমার ঘোষ।

এর আগে গত ৬ জানুয়ারি সরস্বতী পূজার সঙ্গে ঢাকা সিটি নির্বাচন অনুষ্ঠানের তারিখ ধর্মীয় সাংঘর্ষিক উল্লেখ করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায়ও রিট দায়ের করেছিলেন আইনজীবী অশোক কুমার ঘোষ। পরে ১৪ জানুয়ারি, মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ নির্বাচনের তারিখ পেছানোর জন্য করা রিটটি খারিজ করে দেন।

বিজ্ঞাপন

তবে রিটটি খারিজ হওয়ার পর রিটকারী আইনজীবী জানান, আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে।

আরও পড়ুন: ৩০ জানুয়ারির সিটি নির্বাচন পেছাতে এবার আপিল বিভাগে আবেদন

সারাবাংলা/জিএস/এমআই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন