বিজ্ঞাপন

রানির সম্মতি, বাতিল হবে হ্যারি-মেগানের রাজকীয় পদবি

January 19, 2020 | 3:39 am

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের দ্য ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি ও তার স্ত্রী দ্য ডাচেস অব সাসেক্স মেগান মার্কেল এখন থেকে রাজকীয় পদবি এইচআরএইচ (হিজ/হার রয়েল হাইনেস) ব্যবহার করবেন না। রানি দ্বিতীয় এলিজাবেথ এ বিষয়ে সম্মতি দিয়েছেন।

বিজ্ঞাপন

এছাড়া, হ্যারি-মেগানের ফ্রগমোর কটেজ সংস্কারে যে ২৫ লাখ পাউন্ড খরচ হয়েছে তাও তারা পরিশোধ করবেন। যুক্তরাজ্যে অবস্থানকালে তারা এখানে থাকবেন। বিরত রইবেন আনুষ্ঠানিকভাবে রানির প্রতিনিধিত্ব করা থেকে।

বাকিংহাম প্রাসাদ শনিবার (১৮ জানুয়ারি) এসব খবর জানিয়েছে। খবর দ্য নিউ ইয়র্ক টাইমসের।

এর আগে, গত ৮ জানুয়ারি সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে যৌথ বিবৃতিতে হ্যারি-মেগান জানান, অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার জন্য তারা রাজকীয় দায়িত্ব থেকে অবসর নিতে চান। সেই ইচ্ছার ফলশ্রুতিতে রানির বিশেষ প্রতিনিধি, হ্যারি ও রাজপরিবারের সিনিয়র সদস্যরা এই চুক্তিতে পৌঁছান। এ নিয়ে রানির সঙ্গে বৈঠকেও বসেছিলেন হ্যরি।

বিজ্ঞাপন

রয়েল প্যালেস সূত্র আরও জানিয়েছে, হ্যারি ও মেগান তাদের সন্তান আর্চিকে নিয়ে বেশিরভাগ সময় উত্তর আমেরিকাতে অবস্থান করবেন। অর্থ উপার্জানের জন্য তারা নিজেদের মতো করে কাজ করতে পারবেন। তবে রানির সম্মানহানি হয় এমন কিছুর সঙ্গে জড়িত হবেন না।  চলতি বসন্তের শেষেই এই আদেশ কার্যকর হবে। এক বছর পর তা পুন মূল্যায়ন করা হবে।

প্রসঙ্গত, শৈশব থেকেই প্রিন্স হ্যারি কিছুটা স্বাধীন জীবনযাপনে অভ্যস্ত ছিলেন। ২০১৬ সালে হলিউড অভিনেতা মেগান মার্কেলের সঙ্গে হ্যারির প্রণয় হয়। এরপর থেকেই ব্রিটেনের ট্যাবলয়েডগুলো হ্যারি-মেগানের মুখরোচক সব সংবাদ ছাপিয়ে তাদের পিছনে লেগে ছিল। কিছুদিন আগে বড় ভাই উইলিয়ামের সঙ্গে হ্যারির সম্পর্কের অবনতি হয়েছে এমনটা আভাস দেয় সংবাদপত্রগুলো।

বিজ্ঞাপন

হ্যারি ও মেগান দম্পতি তাদের প্রথম সন্তান আর্চির নামেও ব্রিটিশ রাজপরিবারের পদবি ব্যবহার থেকে বিরত থাকেন।

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন