বিজ্ঞাপন

‘উন্নয়নের নিচে যে কান্না, ধর্ষণ তারই প্রতিচ্ছবি’

January 19, 2020 | 4:29 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, বর্তমান সমাজে ধর্ষণ মহামারী আকার ধারণ করেছে। এই ধর্ষণ আমাদের উন্নয়নের নিচে যে কান্না, তারই প্রতিচ্ছবি। এই ব্যাধি দূর করতে না পারলে আমাদের ক্রমাগত অন্ধকারের দিকে যেতে হবে।

বিজ্ঞাপন

রোববার (১৯ জানুয়ারি) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সপ্তাহব্যাপী ‘অ্যাকাউন্টিং উইক-২০২০’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ এই আয়োজন করে।

অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, “বিশ্ববিদ্যালয়ের বাসে করে বান্ধবীর বাসায় যাওয়ার পথে আমাদের ছাত্রীকে এক মাদকাসক্ত ও ভবঘুরে সিরিয়াল রেপিস্ট ধর্ষণ করল। জিন্নাহ সাহেব যেমন বলেছিলেন, ‘তোমার উন্নতি করো, সুযোগ এসেছে, তুমি নিয়ে নাও, জবাবদিহির কোনো প্রয়োজন নেই, কারও দিকে তাকাবে না’- সেই উন্নতিই এখন চলছে। এটি আমাদের বদলাতে হবে। সামাজিকতা ও জবাবদিহির কথা ভাবতে হবে এবং রাষ্ট্রীয় সমীকরণটি অবশ্যই সম্ভব করতে হবে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রিয়াজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম ও ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

বিজ্ঞাপন


এসময় স্বাগত বক্তব্য রাখেন আয়োজনের আহ্বায়ক এবং বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ ও অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি স্বদেশ রঞ্জন সাহা।

সপ্তাহব্যাপী এই আয়োজনে বিতর্ক প্রতিযোগিতা, কুইজ, কবিতা আবৃত্তি, খেলাধুলা, নাচ-গান, বিজনেস প্ল্যান কম্পিটিশন, র‌্যাফেল ড্রসহ থাকবে নানা আয়োজন। উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

এছাড়া আগামী ২৪ জানুয়ারি অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের ৫০ বছর এবং ২৫ জানুয়ারি অ্যালামনাইয়ের ২৫ বছর পূর্তি অনুষ্ঠিত হবে। দু’দিনের এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। ৫০ বছর পূর্তির উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন