বিজ্ঞাপন

সহজ রেসিপির শীতের ৫ পিঠা

January 20, 2020 | 4:50 am

শীতকাল মানেই পিঠা-পুলির সময়। তবে শহুরে ব্যস্ততায় পিঠা বানানোর সুযোগ অনেকেই পাননা। ফলে কেনা পিঠাই তাদের ভরসা। তবে কেনা পিঠায় সবসময় পিঠা খাওয়ার মজা মেটে না।
ব্যস্ত মানুষদের জন্য সহজে বাসায় বানানো যায় এমন ৫ পদের পিঠার রেসিপি দিয়েছেন রন্ধনবিদ ফারজানা আফরোজ ডলি।

বিজ্ঞাপন

পোয়া পিঠা

উপকরণ

  1. দুধ ১/২কাপ
  2. চিনি ১/২কাপ
  3. ডিম ১ টি
  4. গুড় ২ টেবিলচামচ
  5. চালের গুড়া ১ কাপ
  6. ময়দা ১/২ কাপ
  7. তেল পরিমাণমতো

পদ্ধতি

একটু গরম পানি দিয়ে গুড় গলিয়ে নিতে হবে। এবার তেল বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে খুব ভাল ভাবে ফেটিয়ে নিতে হবে।

বিজ্ঞাপন

একটু গরম পানি দিয়ে গুড় গলিয়ে নিতে হবে। এবার তেল বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে খুব ভাল ভাবে ফেটিয়ে নিতে হবে।

মিশ্রণ তৈরি হলে চুলায় কড়াই বসিয়ে তেল দিয়ে গরম করতে হবে। তেল ভালোভাবে গরম হলে একটি চামচ দিয়ে এই মিশ্রণ থেকে গোলা নিয়ে তেলে দিতে হবে। ভালোভাবে উল্টে পাল্টে লালচে রঙ করে পিঠা ভেজে নিন। একে একে সবগুলো পিঠা এভাবেই বানাতে হবে।

পাটিসাপটা

উপকরণ

বিজ্ঞাপন

ক্ষীর তৈরির জন্য:

  1. দুধ ২ লিটার
  2. চিনি ১/২ কাপ
  3. চালের গুড়া ১ টেবিলচামচ
  4. গুড়ের সন্দেশ ২ টি/মাওয়া
  5. নারকেল বাটা ১ টেবিলচামচ

গোলা তৈরির জন্য:

  1. চালের গুড়া ৬ কাপ
  2. ময়দা ১/২ কাপ
  3. গুড় বা চিনি ৭০০ গ্রাম
  4. এলাচ বাটা ২ টি (বেটে রসটা মিশ্রনে দিতে হবে)

পদ্ধতি

বিজ্ঞাপন

ক্ষীর তৈরির পদ্ধতি:

প্রথমে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। এতে নারকেল বাটা, সন্দেশ বা মাওয়া, চালের গুড়া, চিনি দিতে হবে। বার বার নাড়তে হবে। ঘন হলে মিশ্রণটি নামিয়ে একটি বাটিতে রাখতে হবে।

গোলা তৈরির পদ্ধতি:

গুড় ভেঙ্গে পানিতে গুলে নিতে হবে। চালের গুড়া, ময়দা, গুড়, এলাচের রস মিশিয়ে গোলা করতে হবে। গোলা এমন আন্দাজে করতে হবে যেন খুব ঘন না হয় আবার খুব পাতলাও না হয়।

এবার ননস্টিক প্যান গরম করে সামান্য তেল বা ঘি মাখিয়ে নিন। ডালের গোল চামচে বা ১/২ কাপ গোলা ননস্টিক প্যানে দিয়ে ঘুরিয়ে গোল করে ছড়িয়ে নিতে হবে, যেন পাতলা রুটির মত হয়। পিঠার ওপরের দিক শুকিয়ে গেলে অর্থাৎ সিদ্ধ হয়ে গেলে চামচে করে একপাশে ক্ষীর দিতে হবে। এবার ক্ষীর ভেতরে রেখে রুটির মতো রোল করে নিতে হবে।এভাবেই তৈরি হবে মজাদার পাটিসাপটা পিঠা।

ভাপা

উপকরণ

  1. চালের গুড়া ৮ কাপ
  2. লবণ সামান্য
  3. খেঁজুর গুড় ৩০০ গ্রাম
  4. নারকেল কোরা ১ কাপ

পদ্ধতি

প্রথমে চালের গুড়া আন্দাজমতো পানি ও লবণ দিয়ে মেখে নিতে হবে। এবার একটি চালনিতে ভেজা চালের গুড়া চালতে হবে।
পিঠা বানানোর জন্য ছোট ছোট বাটি লাগবে। বাটিতে প্রথমে চালের গুড়া দিয়ে তারপর গুড় ও নারকেল দিতে হবে। তার ওপর আবার চালের গুড়া হাত দিয়ে সমান করে দিতে হবে। বেশি চাপ দেওয়া যাবে না।

একটি পাতিলে পানি বসিয়ে তাতে ভাপা পিঠা বানানোর ছিদ্রযুক্ত ঢাকনা পাতিলের মুখে বসিয়ে আটা গুলে ঢাকনার চারদিকের ফাঁকা বন্ধ করে দিতে হবে। চুলায় পাতিল বসিয়ে দিতে হবে।

এবার গুড়িয়ে নেওয়া বাটিটা ভেজা পাতলা কাপড়ের টুকরো দিয়ে ঢেকে ফুটন্ত পাতিলের মাঝখানের ছিদ্র অংশে দিয়ে বাটিটা তুলে নিতে হবে। ঢাকনা দিয়ে ২ মিনিট রাখতে হবে। এরপর ঢাকনা তুলে পিঠা নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

দুধ চিতই

উপকরণ

  1. চালের গুড়া ২ কাপ
  2. লবণ পরিমাণমতো
  3. গুড় দেড় কাপ
  4. ঘন দুধ ২ কাপ

পদ্ধতি

দেড় কাপ পানিতে গুড় জ্বাল দিয়ে ছেঁকে রাখুন। চালের গুড়াতে লবণ ও পানি মিশিয়ে পাতলা গোলা করতে হবে যাতে পিঠা নরম হয়।

যে পাত্রে চিতই পিঠা তৈরি করবেন তাতে একটু তেল দিয়ে মুছে নিতে হবে। পাত্র গরম হলে ২ টেবিলচামচ গোলা দিয়ে ঢেকে দিতে হবে। ঢাকনার চারপাশে একটু পানি ছিটিয়ে দিতে হবে।

তিন চার মিনিট পর পিঠা তুলে গুড়ের সিরায় দিতে হবে (পিঠায় ছিদ্র বেশি হলে ও মাঝখানে ফুললে ভেজার পর বেশি নরম হবে)
সব পিঠা ভেজানো হলে প্রয়োজনে একটু জ্বাল দেওয়া যেতে পারে। একটু ঠান্ডা হলে দুধ মিশিয়ে সারারাত ভিজিয়ে রাখতে হবে। এভাবেই তৈরি করতে হবে দুধ চিতই পিঠা।

পুলি 

উপকরণ

পুরের জন্য:

  1. নারকেল কোরা ২ কাপ
  2. খেজুর গুড় ১ কাপ
  3. চালের গুড়া ২ টেবিলচামচ (টেলে নেওয়া)
  4. এলাচি গুড়া ১/২ চা চামচ

ডো এর জন্য:

  1. চালের গুড়া (আতপ চাল) ৪ কাপ
  2. পানি ৩ কাপ
  3. লবণ পরিমাণমতো

পদ্ধতি

একটি হাড়ির মুখে পাতলা কাপড় বেঁধে পানি জ্বাল দিন। অথবা স্টিমার ব্যবহার করতে পারেন। অন্য পাত্রে নারকেল কোরা, খেজুর গুড়, টেলে নেওয়া চালের গুড়া, এলাচি গুড়া একসঙ্গে জ্বাল দিতে হবে। আঠালো হয়ে এলে নামিয়ে ফেলতে হবে।

একটি হাড়িতে পানি নিয়ে তাতে অল্প লবণ দিয়ে ফোটাতে হবে। ফুটে উঠলে চালের গুড়া দিয়ে নাড়তে হবে। ভালোভাবে নেড়ে মিশে গেলে চুলা থেকে নামিয়ে একটু ঠাণ্ডা করে ডো বানাতে হবে।

এবার ছোট গোল চ্যাপ্টা রুটির মতো করে মাঝখানে নারকেলের তৈরি করা মিশ্রণ কিছুটা দিয়ে দুই মাথা বন্ধ করে দিতে হবে। হাতে বানাতে না পারলে পিঠার ছাঁচেও বানাতে পারেন।

এবার স্টিমারে বা হাড়ির মুখে বাঁধা কাপড়ে ৩০ মিনিট বা পিঠা না হওয়া পর্যন্ত ভাপ দিতে হবে। সেদ্ধ হয়ে গেলে একটি চালুনিতে রেখে বাতাসে ছড়িয়ে দিন।

বছরজুড়ে পিঠা পাওয়া গেলেও জমিয়ে পিঠা খাওয়ার আসল সময় শীতকাল। বসন্তের আগমন পর্যন্ত চলে পিঠা খাওয়ার ধুম। তাই পিঠার রেসিপি জেনে নিন, উপভোগ করুন শীতের মজাদার পিঠা।

সারাবাংলা/টিসি/ পিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন