বিজ্ঞাপন

পেছাল বইমেলাও, উদ্বোধন ২ ফেব্রুয়ারি

January 19, 2020 | 5:14 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ফেব্রুয়ারির প্রথম দিন নয়, রেওয়াজ ভেঙে এ বছর ২ ফেব্রুয়ারি শুরু হবে বাঙালির প্রাণের মেলা ‘অমর একুশে গ্রন্থমেলা’। ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণের তারিখ পিছিয়ে ১ ফেব্রুয়ারি নির্ধারণ করায় এ সিদ্ধান্ত নিয়েছে বাংলা একাডেমি।

বিজ্ঞাপন

রোববার (১৯ জানুয়ারি) বিকেল ৪টার দিকে অনুষ্ঠিত এক জরুরি বৈঠকে বাংলা একাডেমি এ সিদ্ধান্ত নিয়েছে। মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সভাপতিত্বে একাডেমির নীতিনির্ধারকরা বৈঠকে অংশ নেন।

আরও পড়ুন- এসএসসি’র নতুন রুটিন, প্রথম পরীক্ষা বাংলা

এ বিষয়ে জানতে চাইলে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী সারাবাংলাকে বলেন, ২ ফেব্রুয়ারি বইমেলা উদ্বোধনের তারিখ চূড়ান্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবছর ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই শুরু হয়ে থাকে বইমেলা। এই দিনেই প্রধানমন্ত্রী মেলার উদ্বোধন করে থাকেন। এ বছরও ১ ফেব্রুয়ারি থেকেই বইমেলা শুরুর সবকিছু চূড়ান্ত ছিল। তবে ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ নিয়ে শুরু হয় জটিলতা। তারই জের ধরে পেছাতে হলো বইমেলাকে।

৩০ জানুয়ারি দুই সিটি নির্বাচনের ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করে গত ২২ ডিসেম্বর তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তবে ওই দিন সরস্বতী পূজার লগ্ন থাকায় নির্বাচন পেছানোর দাবি ওঠে বিভিন্ন মহল থেকে। নির্বাচন কমিশন এ দাবি প্রত্যাখ্যান করে দিলে হাইকোর্টে রিট হয়। আদালতও খারিজ করে দেন রিট। তবে বিভিন্ন মহল থেকে অব্যাহত চাপের মুখে শেষ পর্যন্ত শনিবার (১৮ জানুয়ারি) রাতে নির্বাচন পেছানোর সিদ্ধান্ত নেয় ইসি। ভোটের তারিখ নির্ধারণ করা হয় ১ ফেব্রুয়ারি

ভোটের তারিখ পেছানোর সিদ্ধান্তের আগেই অবশ্য ১ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া এসএসসি পরীক্ষার তারিখ পেছানোর ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়। ১ তারিখে ভোটের সিদ্ধান্ত হওয়ায় বইমেলা শুরুর তারিখ নিয়েও অনিশ্চয়তা দেখা দেয়। শেষ পর্যন্ত রোববার বিকেলের বৈঠক থেকে বাংলা একাডেমি সিদ্ধান্ত নিয়েছে, ২ ফেব্রুয়ারি উদ্বোধন হবে বইমেলা।

বিজ্ঞাপন

একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী জানান, তারিখ পরিবর্তন ছাড়া বইমেলার বাকি আয়োজনে তেমন কোনো পরিবর্তন নেই। ২ ফেব্রুয়ারি বিকেল ৩টায় মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই মঞ্চ থেকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার বিজয়ীদের হাতে পদক তুলে দেবেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানের পর বিকেল ৫টার থেকে সবার জন্য খুলে দেওয়া হবে বইমেলা। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত কর্মদিবসগুলোতে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে মেলা। ছুটির দিনগুলোতে মেলা খুলবে সকাল ১১টায়। আর ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত বইমেলা চলবে।

এ বছর অধিবর্ষ হওয়ায় ২৯ দিনের বইমেলা ছিল বইপ্রেমীদের প্রত্যাশায়। ভোটের জটিলতায় শেষ পর্যন্ত এ বছরও তাদের ২৮ দিনের মেলাতেই সন্তুষ্ট থাকতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন