বিজ্ঞাপন

বৈষম্য বিলোপ আইনের খসড়া প্রণয়নের কাজ চলছে: আইনমন্ত্রী

January 19, 2020 | 7:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: বহুল আলোচিত বৈষম্য বিলোপ আইনের খসড়া প্রণয়নের কাজ চলছে বলে জানিয়েছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

বিজ্ঞাপন

তিনি বলেন, ’বৈষম্য বিলোপ আইনে’র খসড়া প্রস্তুতের লক্ষ্যে এরই মধ্যে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি খসড়া প্রণয়নের কাজ শুরু করেছে। এছাড়া সব স্টেকহোল্ডারদের অংশগ্রহণে একটি মতবিনিময় সভা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব শিগগিরই ওই সভার আলোকে আইনের খসড়া প্রণয়নের পরবর্তী কার্যক্রম গ্রহণ করা সম্ভব হবে।

রোববার (১৯ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী এসব তথ্য জানান। বিরোধী দল জাতীয় পার্টির সদস্য শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের লিখিত জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন।

জাতীয় পার্টির আরেক সদস্য মো. ফখরুল ইমামের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সরকারি কৌঁসুলিদের মামলা পরিচালনার সুবিধার্থে অ্যাটর্নি সার্ভিস গঠনের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে। তবে তা বাস্তবায়নের কোনো সুনির্দিষ্ট সময়সীমা এখনো নির্ধারিত হয়নি।

বিজ্ঞাপন

বিএনপি’র সদস্য সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের লিখিত জবাবে আইনমন্ত্রী জানান, সারাদেশে উচ্চ আদালত ও অধঃস্তন আদালতগুলোতে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৬ লাখ ৪০ হাজার ৬৩৯টি। এর মধ্যে বিচারাধীন দেওয়ানি মামলা ১৪ লাখ ৫৩ হাজার, ফৌজদারি মামলা ২০ লাখ ৯০ হাজার এবং অন্যান্য মামলার সংখ্যা ৯৭ হাজার। আবার উচ্চ আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৫ লাখ ১৩ হাজার, অধস্তন আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৩১ লাখ ২৭ হাজার। বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে বর্তমান সরকার বিভিন্নমুখী কার্যক্রম গ্রহণ করেছে।

সরকারী দলের নূর মোহাম্মদের প্রশ্নের জবাবে মন্ত্রী আনিসুল হক জানান, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা একটি সংবিধিবদ্ধ সরকারি প্রতিষ্ঠান। আর্থিকভাবে অসচ্ছল, সহায়সম্বলহীন এবং নানাবিধ আর্থসামাজিক কারণে বিচারপ্রাপ্তিতে অসমর্থ জনগোষ্ঠীকে আইনি সহায়তা দিতে সরকার ২০০০ সালে আইনগত সহায়তা প্রদান আইন প্রণয়ন করে। তিনি জানান, ২০০৯ সাল থেকে ২০১৯ পর্যন্ত মোট ৪ লাখ ৮৭ হাজার ১৪ জন বিচারপ্রার্থী জনগণ এই সেবা নিতে এসেছে এবং তাদের প্রত্যেককেই আইন অনুযায়ী সহায়তা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন