বিজ্ঞাপন

ই-পাসপোর্টের জন্য ডিজিটাল সই দিলেন প্রধানমন্ত্রী

January 19, 2020 | 10:25 pm

সারাবাংলা ডেস্ক

ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্টের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল ছবি তোলা হয়েছে। একইসঙ্গে একটি ডিভাইসে ডিজিটাল সইও করেছেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

অভিবাসন ও পাসপোর্ট অধিদফতর (ডিপিআই) কর্তৃপক্ষ রোববার (১৯ জানুয়ারি) বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে তার ছবি ও সই সংগ্রহ করেছে।

প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব কে এম শাখাওয়াত মুন এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, ই-পাসপোর্ট প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান উপস্থিত থেকে এসব তথ্য সংগ্রহ করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বুধবার (২২ জানুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ই-পাসপোর্ট বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন।

বিজ্ঞাপন

ডিপিআই মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ এর আগে বলেন, প্রথম ধাপে রাজধানীর আগারগাঁও, উত্তরা ও যাত্রাবাড়ী পাসপোর্ট কার্যালয় থেকে ই-পাসপোর্ট দেওয়া হবে। পরে ধাপে ধাপে সারাদেশের পাসপোর্ট কার্যালয় থেকে ই-পাসপোর্ট দেওয়া হবে।

জার্মান কোম্পানি ভেরিদোস জিএমবিএইচ দেশে ই-পাসপোর্ট ও ই-গেট নিয়ে কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, ই-পাসপোর্ট চালুর মাধ্যমে অভিবাসন প্রক্রিয়া ত্রুটিমুক্ত করার চেষ্টা চলছে।

আন্তর্জাতিক বেসামরিক বিমান পরিবহন সংস্থার (আইসিএও) মতে, বর্তমানে শতাধিক রাষ্ট্র ও সংস্থা (জাতিসংঘ) ই-পাসপোর্ট ইস্যু করছে এবং ৪৯ কোটি ই-পাসপোর্ট চালু রয়েছে। ই-পাসপোর্ট প্রচলিত সাধারণ পাসপোর্টের চেয়ে বেশি নিরাপদ। এতে পাসপোর্টধারীর ব্যাক্তিগত তথ্য সম্বলিত একটি ইলেকট্রনিক চিপ সংযুক্ত থাকে।

বিজ্ঞাপন

প্রকল্প বিবরণী অনুযায়ী, চার হাজার ৫৪৯ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ডিপিআই সম্পূর্ণ সরকারি খরচে ২০১৮ থেকে ২০২৮ মেয়াদের মধ্যে এ প্রকল্পটি বাস্তবায়ন করছে। ই-পাসপোর্ট চালুর মাধ্যমে পুরো অভিবাসন প্রক্রিয়াটি অনলাইনে সম্পন্ন হবে।

জানা গেছে, মোট তিন কোটি পাসপোর্ট দেওয়া হবে। এর মধ্যে দুই কোটি পাসপোর্ট জার্মানি থেকে তৈরি করে আনা হবে। যারা প্রথমে আবেদন করবেন, তারা জার্মানির তৈরি ই-পাসপোর্ট পাবেন। এর মেয়াদ হবে পাঁচ ও ১০ বছর।

ডিপিআই ও ভেরিদোস ২০১৮ সালের ১৯ জুলাই মেশিন রিডেবল পাসপোর্টের পাশাপাশি ই-পাসপোর্টের জন্য চুক্তি সই করে। বাসস।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন