বিজ্ঞাপন

পুলিশের ওপর বোমা হামলা, মূল পরিকল্পনাকারীরা গ্রেফতার

January 20, 2020 | 1:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর বিভিন্ন স্থানে দফায় দফায় পুলিশের ওপর বোমা হামলার ঘটনায় নব্য জেএমবির দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিসিটিসি)। পুলিশের মনোবল ভেঙে দিতে জঙ্গিরা এ সব হামলা চালায় এবং হামলার মূল পরিকল্পনাকারী বলে পুলিশ জানায়।

বিজ্ঞাপন

সোমবার (২০ জানুয়ারি) দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন সিটিটিসির প্রধান অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম। রোববার রাতে বিশেষ অভিযান চালিয়ে রাজধানীর শনির আখড়া থেকে তাদেরকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার হওয়া দুই জন হলেন মো. জামাল উদ্দিন রফিক ও মো. আনোয়ার হোসেন। গ্রেফতারকালে তাদের কাছ থেকে চারটি মোবাইল ফোন ও একটি ল্যাপটপ জব্দ করা হয়।

এর আগে, গত ২৩ সেপ্টেম্বর একই অপরাধে নারায়ণগঞ্জের তক্কার মোড় থেকে তাজা বোমাসহ জেএমবির সদস্য ফরিদ উদ্দিন রুমি, আব্দুল্লাহ আজমীর, মেহেদী হাসান তামিম, মিশুক খানকে গ্রেফতার করা হয়েছিল।

বিজ্ঞাপন

সিটিটিসির প্রধান মনিরুল ইসলাম বলেন, ‘গ্রেফতারকৃতরা গুলিস্তান, মালিবাগ, সায়েন্সল্যাবসহ ঢাকা শহরের পাঁচটি স্থানে পুলিশের ওপর বোমা হামলার মূল পরিকল্পনাকারী বলে স্বীকার করেছে।’

সিটিটিসির প্রধান আরও বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায় তারা নব্য জেএমবির সক্রিয় সদস্য এবং ঢাকা শহরে পুলিশের ওপর পাঁচটি স্থানে বোমা হামলার সঙ্গে সরাসরি জড়িত। গ্রেফতারকৃত রফিকের নেতৃত্বে গত বছরের ২৯ এপ্রিল গুলিস্তান, ২৬ মে মালিবাগ, ২৩ জুলাই পল্টন মোড়ে ও খামারবাড়ি এবং সর্বশেষ ৩১ আগস্ট সায়েন্সল্যাবরেটরি মোড়ে পুলিশের ওপর বোমা হামলা করে। পুলিশের ওপর নিক্ষিপ্ত বোমাগুলো রফিক তার বাড়িতে তৈরি করেছিল।’

বিজ্ঞাপন

মনিরুল ইসলাম বলেন, ‘গ্রেফতারকৃতরা কালো পোশাক পরিধান করে খেলনা অস্ত্র, বোমাসহ সুইসাইডাল ভেস্ট পরে বিভিন্ন উগ্রবাদী কথাবার্তা সংবলিত একটি ভিডিও ক্লিপ অনলাইনে প্রচার করে আসছিল। ভিডিওতে জামাল উদ্দিন, রফিক, ফরিদ উদ্দিন রুমি, আব্দুল্লাহ আজমীর এবং আনোয়ার অংশগ্রহণ করেছিল।’

বাংলাদেশ পুলিশের মনোবল ভেঙে দেওয়াসহ তাদের উগ্রবাদী সংগঠনের সক্ষমতা ও রিক্রুটমেন্ট ত্বরান্বিত করার মাধ্যমে বাংলাদেশকে অস্থিতিশীল রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে অনলাইনে ভিডিও ক্লিপ প্রচার করেছিল বলে জানান তিনি।

সারাবাংলা/এসএইচ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন