বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর মায়ের নামে বেড়ে উঠবে সেই নবজাতক

January 20, 2020 | 5:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম নগরীতে জমে থাকা ময়লার স্তূপ থেকে উদ্ধার করা নবজাতকের নাম রাখা হয়েছে ‘সায়রা’। মুজিববর্ষকে সামনে রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মায়ের নামে পরিচিত হবে আপাতত বাবা-মায়ের পরিচয়হীন সেই শিশু।

বিজ্ঞাপন

চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) বিজয় বসাক এবং বায়েজিদ বোস্তামি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রিটন সরকার সোমবার দুপুরে শিশুটির এ নাম দিয়েছেন। দুই কর্মকর্তা পরিচর্যার জন্য রাখা সমাজসেবা অধিদফতরের ‘ছোটমণি নিবাসে’ শিশুটিকে দেখতে যান।

ওসি প্রিটন সরকার সারাবাংলাকে বলেন, ‘জাতির পিতার মায়ের নাম সায়রা খাতুন। আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক জন্মশতবার্ষিকী। সাড়ম্বরে মুজিববর্ষ উদযাপনের প্রস্তুতি চলছে সারাদেশে। মুজিববর্ষকে সামনে রেখে আমরা শিশুটির নাম দিয়েছি সায়রা। এ নামেই নথিপত্রে সে পরিচিত হবে। এছাড়া ওই শিশুটিকে কে বা কারা ময়লার স্তূপ ফেলে গেছে তা খুঁজে বের করার চেষ্টা করছি।’

বিজ্ঞাপন

রোববার (১৯ জানুয়ারি সকালে বায়েজিদ বোস্তামী থানার পশ্চিম শহীদ নগর এলাকা থেকে সদ্যজাত শিশুটিকে উদ্ধার করে পুলিশ।

ওসি প্রিটনের ভাষ্যমতে, রাকিব নামে ১৩ বছর বয়সী স্থানীয় এক পথশিশু ময়লার স্তূপের মধ্যে কাগজ কুড়ানোর সময় নবজাতক শিশুটির কান্না শোনে। সে স্থানীয় আরেক যুবককে বিষয়টি জানায়। ইমরান নামে ওই যুবক বিষয়টি ওসিকে জানান। এরপর ওসিসহ পুলিশের টিম ঘটনাস্থলে গিয়ে জীবিত অবস্থায় মেয়ে শিশুটিকে উদ্ধার করেন। কাপড় দিয়ে মুড়িয়ে একটি ব্যাগে করে নবজাতকটিকে একটি কারখানার পেছনে আবর্জনার মধ্যে ফেলা হয়েছিল।

উদ্ধারের পর শিশুটিকে প্রথমে একটি বেসরকারি হাসপাতালে এবং পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসার পর সুস্থ থাকায় নবজাতকটিকে পরিচর্যার জন্য সমাজসেবা অধিদফতরের ‘ছোট মনি নিবাসে’ রাখা হয়েছে। শিশুটি সুস্থ আছে বলে ওসি জানিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন