বিজ্ঞাপন

‘সরকারি আমানতে’ বেসরকারি ব্যাংকে সুদ ৬%, রাষ্ট্রায়ত্তে ৫.৫%

January 20, 2020 | 6:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যাংকে সরকারি অর্থ জমা রাখার ক্ষেত্রে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে। বেসরকারি ব্যাংকে রাখলে সুদ হবে ৬ শতাংশ। আর সরকারি ব্যাংকে রাখলে তার সুদ হবে ৫ দশমিক ৫ শতাংশ।

বিজ্ঞাপন

সোমবার (২০ জানুয়ারি) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এই নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

নির্দেশনায় বলা হয়েছে, সরকারী তহবিলের ৫০ শতাংশ অর্থ বেসরকারি ব্যাংকে আমানত রাখলে তাতে সুদ ৬ শতাংশ। আর বাকি ৫০ শতাংশ অর্থ সর্বোচ্চ ৫ দশমিক ৫ শতাংশ সুদে রাষ্ট্রায়াত্ত বাণিজ্যিক ব্যাংকে মেয়াদি আমানত হিসেবে রাখা যাবে।

সরকারি প্রতিষ্ঠানগুলো আগে তাদের তহবিলের ৭৫ শতাংশ রাষ্ট্রায়ত্ত ব্যাংকে এবং বাকি ২৫ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখত। এর আগে ২০১৮ সালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বেসরকারি ব্যাংককে সুবিধার বিষয়ে সরকারি অর্থের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে ও বাকি ৫০ শতাংশ রাষ্ট্রায়ত্ত ব্যাংকে রাখার কথা বলেছিলেন।

বিজ্ঞাপন

নতুন নির্দেশনায় আরো বলা হয়েছে, বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) এবং পরিচালন বাজেটের আওতায় প্রাপ্ত অর্থ, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থা এবং সরকার মালিকানাধীন কোম্পানির নিজস্ব তহবিলের উদ্বৃত্ত অর্থের ৫০ শতাংশ পর্যন্ত বাংলাদেশে ব্যাংকিং ব্যবসায় নিয়োজিত বেসরকারি ব্যাংক অথবা অব্যাংক আর্থিক প্রতিষ্ঠান অথবা উভয় ধরনের প্রতিষ্ঠানে আমানত রাখার জন্য নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

‘তবে প্রতিষ্ঠানসমূহের ভবিষ্য তহবিলের অর্থ, পেনশন তহবিলের অর্থ এবং এন্ডাওমেন্ট ফান্ডের অর্থ এর আওতা বহির্ভূত থাকবে।’

২০১৯ সালের ২ সেপ্টেম্বরে মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছিলেন, রাষ্ট্রের ৬৮টি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের হাতে দুই লাখ ১২ হাজার ১০০ কোটি টাকা আছে। সরকারের উন্নয়নমূলক কাজে লাগাতে ওই অর্থ ব্যবহারে আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রীসভা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন