শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬, ২৬ জমাদিউস-সানি ১৪৪১

বিজ্ঞাপন

লাল কার্ডে নিষিদ্ধ তপু, জেমির বিকল্প তিন

জানুয়ারি ২০, ২০২০ | ৭:২৯ অপরাহ্ণ

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: লঙ্কানদের হারিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিতে পা রেখেছে বাংলাদেশ। এই ম্যাচে সুখবরের বাতাসে দুঃসংবাদও বয়ে এনেছে। লাল কার্ড নিয়ে মাঠ ছেড়েছেন অধিনায়ক ডিফেন্ডার তপু বর্মণ। এমনিতেই জ্বরের কবলে দলের বাইরে পরীক্ষিত দুই ডিফেন্ডার ইয়াসিন খান ও টুটুল হোসেন বাদশা। তার উপরে লাল কার্ডে তপুর বিদায় দলের জন্য বড় ধাক্কা হয়ে দাঁড়িয়েছে। মহামুশকিলে পড়েছেন দলের ‘পাঞ্জেরি’ কোচ জেমি ডে।

বিজ্ঞাপন

তপুকে সেমিতে পাচ্ছেন না বাংলাদেশ। একাদশ সাজানোই এখন কঠিন পরীক্ষা হয়ে দাঁড়িয়েছে কোচের। সেমিতে বুরুন্ডি ম্যাচে নিয়মিত ডিফেন্ডারদের ছাড়াই তাই বিকল্পে নজর দিতে হচ্ছে নির্বাচকদের।

খোঁজ নিয়ে জানা যায়, ইয়াসিনকে ফেরানোর চিন্তা করেছিল দলের নির্বাচকরা। অভিজ্ঞ এই ডিফেন্ডার এখনও সুস্থ হয়ে উঠতে পারেননি। তাই অতিরিক্ত কোনও ফুটবলার ডাকতে চায় না দল। স্কোয়াডে থাকা ডিফেন্ডারদেরকে তপুর বিকল্প হিসেবে ভাবা হচ্ছে। আজ অনুশীলনে রিকোভারির সময় সে ধরনের নির্দেশনাও দেয়া হয়েছে রক্ষণ প্রহরীদের।

বিজ্ঞাপন

তপুর পরিবর্তে জাতীয় দলে স্টপার হিসেবে খেলার অভিজ্ঞতা আছে বসুন্ধরা কিংসের সুশান্ত ত্রিপুরা ও চট্টগ্রাম আবাহনীর মনজুরুর রহমান মানিকের। রাইটব্যাক হিসেবে প্রথম ম্যাচে ফিলিস্তিনের সঙ্গে নেমেছিলেন রায়হান হাসান। মানিক ও সুশান্ত দু’জনেই নিজের ক্লাবে এই পজিশনে খেলে থাকেন। তাই তপুর বিকল্প হিসেবে মানিক ও সুশান্ত অগ্রাধিকার পাচ্ছে। এদিকে রায়হানকেও নিয়েও ইতিবাচক কোচ। দলে ডিফেন্ডারদের মধ্যে সাফলেরও চিন্তা-ভাবনা হতে পারে।

এদিকে লঙ্কান ম্যাচে চার ডিফেন্ডারকে খেলিয়েছেন জেমি। রহমত মিয়া, রিয়াদুল হাসান রাফি, বিশ্বনাথ ঘোষ ও তপু বর্মণকে খেলেছেন ম্যাচে। তার মধ্যে তপু দুটি হলুদ কার্ড নিয়ে মাঠ ছেড়েছেন একেবারে ম্যাচের অন্তিম মুহূর্তে। দুটি কার্ডই তপু হজম করেছেন দুই অর্ধের অতিরিক্ত সময়ে। স্কোয়াডে অবশিষ্ট আছে তিন ডিফেন্ডার মানিক-রায়হান-সুশান্ত।

জেমির কোচিংয়ে সুশান্ত ত্রিপুরা ম্যাচ খেলেছেন। মানিক ক্যাম্পে বেশ কয়েকবার ডাক পেলেও ম্যাচে সাইডবেঞ্চ গরম করতে হয়েছে মানিকের। লাল-সবুজ জার্সিতে জাতীয় দলে জেমির সময়ে নামা হয়নি তার। সেই সুযোগটা এবার চলে আসতে পারে তার।

বিকল্প হিসেবে এই তিনজনকে তৈরি করা হচ্ছে বলে জানান দলের কোচ জেমি, ‘ইয়াসিন এখনও সুস্থ হয়নি। আমরা নতুন করে কাউকে ডাকছি না। দলের মধ্যে যারা আছে তাদেরকেই তৈরি করছি। মানিক, রায়হান, সুশান্ত তাদেরকে বিকল্প হিসেবে ভাবা হচ্ছে।’

২৩ জানুয়ারি সেমি ফাইনালে বি গ্রুপের চ্যাম্পিয়ন বুরুন্ডিকে আতিথ্য দিবে বাংলাদেশ।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন