বিজ্ঞাপন

দুই সিটির নির্বাচনে ৬৪ জন ম্যাজিস্ট্রেট চায় ইসি

January 21, 2020 | 4:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি ও ডিএসসিসি) আসন্ন নির্বাচনের পুনঃনির্ধারিত তারিখে ভোটগ্রহণের সুবিধার্থে পাঁচদিনে  জন্য ৬৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মনোনয়ন দেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বিজ্ঞাপন

সোমবার (২০ জানুয়ারি) রাতে ইসির সিনিয়র সচিব (আইন-১) মো. আবু ইব্রাহীম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি আইন ও বিচার বিভাগের সচিবকে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, নির্বাচন কমিশন ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর পদে নির্বাচনের লক্ষ্যে আগামী ৩০ জানুয়ারি, ২০২০ তারিখ ভোট গ্রহণের দিন নির্ধারণ করেন। এই প্রেক্ষিতে উক্ত নির্বাচন উপলক্ষে নির্বাচনকালীন সংঘটিত অপরাধসমূহ আমলে নেওয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের জন্য আগামী ২৮ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত মোট পাঁচ দিনের জন্য ৬৪ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মনোনয়ন প্রদানের জন্য পত্র প্রেরণ করা হয়। কিন্তু নির্বাচন কমিশন গত ১৮ জানুয়ারি উক্ত ভোটগ্রহণের তারিখ পরিবর্তন করে আগামী ১ ফেব্রুয়ারি, শনিবার ভোটগ্রহণের দিন পুনঃনির্ধারণ করেছেন।

এমতাবস্থায়, ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা-২০১০-এর বিধি ৮৬-তে উল্লিখিত বিধি ৭২, বিধি ৭৪, বিধি ৭৫, বিধি ৭৬, বিধি ৭৭-এর উপবিধি (১) ও বিধি ৭৮-এর অধীন নির্বাচনি অপরাধসমূহ দ্য কোড অব ক্রিমিনাল, ১৮৯৮ অ্যাক্ট নং ভলিউম অব ১৮৯৮)-এর সেকশন ১৯০-এর সাব সেকশন (১)-এর অধীনে আমলে নেওয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের নিমিত্ত গত ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখের প্রেরিত পত্রের ছক মোতাবেক আগের নির্ধারিত তারিখের পরিবর্তে পুনঃনির্ধারিত ভোটগ্রহণের তারিখের পূর্বের দুদিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুদিন অর্থাৎ ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত মোট পাঁচ দিনের জন্য ৬৪ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মনোনয়ন প্রদানের বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন