বিজ্ঞাপন

চসিক ও ৫ সংসদীয় আসনের উপ-নির্বাচন নিয়ে সিদ্ধান্ত ২৮ জানুয়ারি

January 21, 2020 | 7:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শূন্য হওয়া পাঁচটি সংসদীয় আসনের উপ-নির্বাচন ও চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের বিষয়ে আগামী ২৮ জানুয়ারি সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ জানুয়ারি) বিকেলে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে ৫৮তম কমিশন বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

ইসি সচিব বলেন, ‘ঢাকা-১০, বগুড়া-১, বাগেরহাট-৪, যশোর-৬, গাইবান্ধা-৩ এই পাঁচটি আসন শূন্য হয়েছে। এগুলো নির্বাচন কবে করা যায় সেগুলো নিয়ে আলোচনা হয়েছে। এসএসসি পরীক্ষা কখন হবে, ইসলামি পর্ব যেগুলো রয়েছে, স্বাধীনতা দিবস, মুজিববর্ষ এসব মাথায় রেখে প্রাথমিক আলোচনা হয়েছে। তবে এখনও সিদ্ধান্ত হয়নি। ২৮ জানুয়ারি পরবর্তী কমিশন সভা হবে। সেখানে পাঁচ সংসদীয় আসনের উপ-নির্বাচনের তারিখ চূড়ান্ত করা হবে। চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের বিষয়েও সেদিন সিদ্ধান্ত হবে।’

তিনি বলেন, ‘গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ যেটা আছে সেটি ইংরেজিতে। এটিকে বাংলায় করা হয়েছে। নির্বাচন কমিশনার কবিতা খানমের নেতৃত্ব একটি কমিটি গঠন করা হয়েছিল। কমিটি দেখে শুনে এটা চূড়ান্ত করেছে। কমিশন তা চূড়ান্ত অনুমোদন দিয়েছে। আমরা ইসি সচিবালয় থেকে এটিকে আইন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেবো।’

বিজ্ঞাপন

সিইসির সভাপতিত্বে বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী, মো. রফিকুল ইসলাম ও কবিতা খানম, ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর ও অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান।

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন