বিজ্ঞাপন

বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে সাড়ে ১৩ কোটি ডলার খরচ করবে ইউএই

January 22, 2020 | 3:21 am

আন্তর্জাতিক ডেস্ক

সাম্প্রতিক সময়ে দেশজুড়ে বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে ও ভবিষ্যৎ দুর্যোগ মোকাবেলায় অবকাঠামো খাতে  ১৩ কোটি ৫০ লাখ ডলার অর্থ খরচের সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। দেশটির অবকাঠামো উন্নয়নবিষয়ক মন্ত্রী আব্দুল্লাহ বিন নুওয়াইমি এ তথ্য জানান। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

গত কয়েকদিনে সংযুক্ত আরব আমিরাতে তীব্র ঝড়, বৃষ্টি ও বন্যায় বহুতল ভবন, রাস্তাঘাটসহ অন্যান্য অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। এবারের বন্যায় ক্ষতি কাটিয়ে ওঠা ও ভবিষ্যতে এরকম দুর্যোগে যাতে বড় ধরণের ক্ষতি ঠেকানো যায় সে লক্ষ্যে ইতিমধ্যে পরিকল্পনা শুরু করেছে দেশটির সরকার। এ লক্ষ্যে স্থানীয় মুদ্রায় ৫০ কোটি দিরহাম বা সাড়ে ১৩ কোটি ডলারের এ বিশাল অংকের অর্থ খরচের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আব্দুল্লাহ বিন নুওয়াইমি জানান, ঝড় ও ভারী বৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় যাতে সড়ক যোগাযোগ পুরোপুরি বাধাগ্রস্ত না হয়ে সে লক্ষ্যে বাঁধ ও ওভারপাস নির্মাণ করা হবে।

তিনি বলেন, ‘এবারের বন্যায় আমরা একটি নতুন শিক্ষা পেয়েছি। ভবিষ্যতে এমন পরিস্থিতি ঠেকাতে ইতিমধ্যে নতুন কিছু প্রকল্পের কাজ শুরু হয়ে গেছে।’ তবে ঠিক কোথায় এসব বাঁধ ও ওভারপাস নির্মাণ করা হবে বিস্তারিত জানানো হয়নি।

বিজ্ঞাপন

মধ্যপ্রাচ্যে সংযুক্ত আরব আমিরাত সাতটি স্বাধীন রাজ্য নিয়ে গঠিত। এ মাসে দেশটিতে ভারী বৃষ্টি ও প্রচণ্ড ঝড়ে বহুতল ভবন ও রাস্তাঘাটের ক্ষতি হয়েছে। বন্যায় সড়ক তলিয়ে যাওয়ায় যান চলাচল ব্যাপক বাধাগ্রস্ত হয়।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন