বিজ্ঞাপন

ক্রুজ অরিজিন: জেনারেল মটরস ও হোন্ডার প্রথম চালকবিহীন গাড়ি

January 22, 2020 | 1:21 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

জেনারেল মটরস ও হোন্ডা যৌথভাবে বাজারে আনছে চালকবিহীন গাড়ি, ক্রুজ অরিজিন। এই চালকবিহীন গাড়ি বিদ্যুৎ শক্তি দিয়ে চলবে। এর প্রকৃত নকশা তৈরি করেছিল হোন্ডা। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এই চালকবিহীন গাড়ির না আছে স্টিয়ারিং হুইল না আছে পেডেল। ক্রুজের পক্ষ থেকে বলা হয়েছে যৌথ মালিকানার দিকে গুরুত্ব দিয়ে এই গাড়িটির ডিজাইন করা হয়েছে। তারা জানিয়েছে, ‘ক্রুজ অরিজিন কেনার মতো কোনো পণ্য নয়, বরং ভাগাভাগি করে নেওয়ার মতো একটি অভিজ্ঞতা’।

জেনারেল মটরসের প্রধান নির্বাহী ড্যান আম্মান জানিয়েছেন, ব্যক্তিগত মালিকানার ধারণা থেকে তিনি চালকদের বের করে আনতে চাচ্ছেন। দূষণ ও দুর্ঘটনা কমাতে এই গাড়ি জোরাল ভুমিকা রাখবে বলে তিনি মনে করছেন।

যুক্তরাজ্যের সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত ক্রুজের উদ্বোধনী অনুষ্ঠানে জেনারেলে মটরস ও হোন্ডার পক্ষ থেকে বলা হয়েছে, ক্রুজ অরিজিন তার তত্ত্বীয় নকশা পর্যায় অতিক্রম করে বাস্তবে প্রবেশ করে উৎপাদনে আছে।

বিজ্ঞাপন

চালকবিহীন গাড়ির জগতে এই উদ্যোগই প্রথম নয়। এর আগেও শেভরোলেট বোল্ট ও বিদ্যুৎ শক্তিতে চলবে এমন গাড়ির ডিজাইন প্রকাশ করেছিল। কিন্তু জেনারেল মটরস ও হোন্ডা চেয়েছিল বাণিজ্যিক ভাবে চালকবিহীন গাড়ি বাজারে আনতে। সেই প্রক্রিয়া আরও এক বছর আগেই আলোর মুখ দেখতো কিন্তু নানা ধরনের জটিলতায় তা পিছিয়ে যায়।

প্রসঙ্গত, ক্রুজ অরিজিনের ৫.৭ শতাংশ মালিকানা হোন্ডার বাকিটা জেনারেল মটরসের। জাপানের সফটব্যাংকের ভিশন ফান্ডও এই প্রকল্পে বিনিয়োগ করা হয়েছে। ২০১৮ সাল থেকে ক্রুজ অরিজিন প্রকল্পের কাজ শুরু হয়েছিল।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন