বিজ্ঞাপন

কাশ্মির ইস্যু: ভারত,পাকিস্তানকে ‘সাহায্য’ করতে চায় যুক্তরাষ্ট্র

January 22, 2020 | 3:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সাথে বিরোধপূর্ণ কাশ্মির ইস্যুতে ভারত, পাকিস্তানকে ‘সাহায্য’ করতে চায় যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২১ জানুয়ারি) সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) সাইডলাইনে পাকিস্তানের সাথে দ্বিপাক্ষিক আলোচনা শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী ইমরান খানকে পাশে রেখে এ কথা জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর আল জাজিরা।

বিজ্ঞাপন

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাশ্মির ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার আগ্রহ দেখিয়েছিলেন। পাকিস্তানের পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্টের এই আগ্রহকে স্বাগত জানানোও হয়েছিল। কিন্তু বাধ সেধেছিল ভারত।

ওই সংবাদ সম্মেলনে ট্রাম্প জানান, তাদের মধ্যে কাশ্মির নিয়ে কথা হয়েছে। ভারত-পাকিস্তান সম্পর্ক নিয়ে কথা হয়েছে। তারা খুব নিবিড়ভাবে কাশ্মির পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। যদি কোনো রকম ‘সাহায্য’ দরকার হয়। তাহলে সাহায্যের জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত আছে।

প্রসঙ্গত, ১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকে ভারত ও পাকিস্তান ইতোমধ্যেই তিনবার যুদ্ধে মুখোমুখি হয়েছে। তার প্রত্যেকটিই কাশ্মিরকে কেন্দ্র করে। সর্বশেষ, ২০১৯ সালের আগস্টে ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার মাধ্যমে জম্মু-কাশ্মির ও লাদাখকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়। কিন্তু, পাকিস্তানও কাশ্মিরকে তাদের অঞ্চল হিসেবে দাবি করে। কাশ্মির ইস্যুতে তাই বর্তমানে এই প্রতিবেশী দুই দেশ মুখোমুখি অবস্থানে রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন