বিজ্ঞাপন

রাখাইনে গণহত্যার দায় এড়াতে পারে না মিয়ানমার: আইসিজে

January 23, 2020 | 3:40 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: আন্তর্জাতিক আদালতে (আইসিজে) গণহত্যা কনভেশনের অধীনে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলায় আদালত বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) আদেশ ঘোষণা করেছেন। লিখিত আদেশ পাঠ করার সময় আইসিজে বিচারকদের প্রধান বলেছেন, মিয়ানমারের উত্তর রাখাইনে গণহত্যার দায় এড়াতে পারেনা মিয়ানমার।

বিজ্ঞাপন

একইসাথে, ওই গণহত্যার প্রেক্ষিতে গাম্বিয়ার পক্ষ থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীর অধিকার সংরক্ষণের জন্য প্রয়োজনীয় অন্তর্বর্তীকালীন আদেশের পরামর্শ আমলে নিয়ে, মিয়ানমারকে তার প্রশাসনিক কাঠামোর মাধ্যমে অধিকার সংরক্ষণ নিশ্চিত করার আদেশ দিয়েছেন। এছাড়াও, মিয়ানমারকে আদেশ ঘোষণার তারিখ থেকে চারমাসের মধ্যে কার্যক্রমের অগ্রগতি রিপোর্ট আদালতে উপস্থাপনের নির্দেশনা দেওয়া হয়েছে।

 

বিজ্ঞাপন

এর আগে, নভেম্বরের ১১ তারিখে গাম্বিয়া ইসলামী সহযোগীতা সংগঠনের (ওআইসি) পক্ষ থেকে আন্তর্জাতিক আদালতের গণহত্যা কনভেনশনের অধীনে একটি মামলা দায়ের করে। ডিসেম্বরের ১১ ও ১২ তারিখে ওই মামলায় দুই পক্ষের শুনানি অনুষ্ঠিত হয়। ওই শুনানির প্রেক্ষিতে আদালত আজ (২৩ জানুয়ারি) তার আদেশ ঘোষণা করেছে।

প্রসঙ্গত, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর ওপর জাতিগত নিধনের উদ্দেশ্যে সেনা অভিযান চালায় মিয়ানমার সরকার। রাখাইনে রোহিঙ্গাদের হত্যা, নারী ও শিশুদেরদের ধর্ষণ, সম্পদ লুন্ঠন এবং তাদের জমি দখল করে নেওয়ার প্রমাণ পেয়েছে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন। সেনা অভিযানের মুখে ১১ লাখ রোহিঙ্গা পালিয়ে সীমান্ত সংলগ্ন বাংলাদেশের কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলায় স্থাপিত অস্থায়ী ক্যাম্পে মানবেতর জীবনযাপন করছে। এছাড়াও, ছয় লাখ পঞ্চাশ হাজার রোহিঙ্গা জীবনের ঝুঁকি নিয়ে এখনও রাখাইনে অবস্থান করছে।

 

বিজ্ঞাপন

 

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন