বিজ্ঞাপন

‘দুর্নীতিবাজদের লাগাম টেনে ধরার চেষ্টা না করলে উন্নয়ন সম্ভব নয়’

January 23, 2020 | 4:04 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দুর্নীতিবাজদের লাগাম টেনে ধরার চেষ্টা না করলে টেকসই উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকালে সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সাতক্ষীরা জেলা পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, আপনি আজ হয়ত বেঁচে যাচ্ছেন। কালকে আপনাকে জবাবদিহি করতে হবে। আইন মত কাজ করলে আপনাকে কেউ ক্ষতিগ্রস্ত করতে পারবে না। আমরা উন্নতির পথে এগিয়ে যাচ্ছি। কিন্তু দুর্নীতিবাজরাও এগিয়ে যাচ্ছে। তাদের লাগাম টেনে ধরার চেষ্টা না করলে টেকসই উন্নয়ন করা সম্ভব না।

‘দুর্নীতি সর্বব্যাপী সর্বগ্রাসী। শিক্ষা ব্যবস্থায় ত্রুটি রয়েছে। গাইড বই, কোচিং সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কেবল ঘুষ গ্রহণ করাই দুর্নীতি নয়। সঠিকভাবে অর্পিত দায়িত্ব পালন না করাও বড় ধরণের দুর্নীতি। আমাদের দায়িত্ব পালনে নিবেদিত প্রাণ হতে হবে। শুধু দুর্নীতি দমন কমিশনের পক্ষে এটি দমন করা সম্ভব না।’ যোগ করেন দুদক চেয়ারম্যান।

বিজ্ঞাপন

দুদক চেয়ারম্যান বলেন, ‘মাদকের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। তালিকা করে এসব লোককে নির্মূল করতে হবে। অর্থ ও পেশিশক্তির কাছে পর্যুদস্ত হওয়া যাবে না। দুদক তার সব ধরণের কার্যক্রমে আপনাদের পাশে চায়। আমরা নিজেদের বিভাগের শুদ্ধি অভিযান চালাচ্ছি। আমরা চাই সবাই নিজ দফতরের শুদ্ধি অভিযান চালাক।’

ইকবাল মাহমুদ আরও বলেন, নিজ দফতরের প্রধান অত্যন্ত দায়িত্ববোধ সম্পন্ন হলে সেই দফতরে দুর্নীতি করা সম্ভব নয়। আমরা অনেক সময় দায়িত্ব পালনে চাপের মুখে নতি স্বীকার করি। এটি করবেন না। পদ চেয়ারের লোভ সামলানো গেলে অনেক কিছু করা সম্ভব। নদী দখল, সরকারি জমি দখল প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখতে তিনি সংশ্লিষ্ট দফতরগুলোকে আহবান জানান তিনি।

সাতক্ষীরার জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল-এর সভাপতিত্বে উক্ত মতবিনিময় সভায় খুলনার বিভাগীয় কমিশনার ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, দুদকের পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী, সাতক্ষীরা জেলা পুলিশ সুপারসহ জেলা পর্যায়ের বিভিন্ন দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/জেএএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন