বিজ্ঞাপন

‘অপদার্থ শিক্ষক’ই পারে বিনা অপরাধে ছাত্রকে পুলিশে দিতে: ভিপি নুর

January 23, 2020 | 4:16 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে চার শিক্ষার্থীকে শিবির সন্দেহে মারধরের পর পুলিশে দেওয়ার ঘটনায় সংশ্লিষ্ট শিক্ষকদের ‘অপদার্থ শিক্ষক’ বলে মন্তব্য করেছেন ডাকসু ভিপি নুরুল হক নুর। ছাত্রলীগের অপকর্মের সহযোগী হিসেবে শিক্ষকদের ভূমিকাকেও দায়ী করেন তিনি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ছাত্র সমাবেশে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘অপদার্থ শিক্ষকই পারে বিনা অপরাধে তার ছাত্রকে পুলিশে দিতে। আপনারা জানেন জহুরুল হক হলের চারজন ছাত্রকে বেধড়ক মারধর ও রক্তাক্ত করে শিক্ষকদের মাধ্যমে পুলিশে দিয়েছে ছাত্রলীগ। অথচ শিক্ষার্থীদের কোনো অপরাধ ছিল না। সেখানে শিক্ষকরা ছাত্রলীগের অপকর্মের সহযোগী হিসেবে ভূমিকা পালন করেছে।’

ভিপি নুর বলেন, আমি শিক্ষার্থীদের থানা থেকে ছাড়িয়ে এনেছি। আমি দেখেছি নির্যাতনের ফলে তাদের শরীর ফুলে গেছে, অসংখ্য আঘাতের দাগ দেখেছি। আমার মোবাইলে তার ছবি আছে। এখন একজন ছাত্র বিচারের দাবিতে রাজু ভাস্কর্যে অবস্থান করছে। রাষ্ট্রের বিচারহীনতা সংস্কৃতিতে আমরা এই দলকানা প্রশাসনের কাছে কী বিচার আশা করতে পারি? এই বিশ্ববিদ্যালয় পাবলিকের টাকায় চলে। আর শিক্ষকরা সেই টাকা ভোগ করে দলীয় লেজুড়বৃত্তি করছে।

বিজ্ঞাপন

হল প্রভোস্টের সমালোচনা করে নুর বলেন, জহুরুল হক হলের প্রভোস্ট রাজু ভাস্কর্যে অবস্থানরত তার শিক্ষার্থীকে দেখতে গিয়ে বলছেন ওই দিন রাতে সেখানে নাকি হইচই হয়েছে। তাহলে কেন ছাত্রদের পুলিশে দেওয়া হলো, পুলিশ তাদের হাসপাতালে নিয়ে গেল? এখন এই দলকানা প্রশাসনের কাছে কী বিচার প্রত্যাশা করা যায়?

এসময় তিনি সন্ত্রাসের বিরুদ্ধে শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

এ সময় সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সামিনা লুৎফা, ইসলাম, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জুনায়েদ সাকি, প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয় আল কাদেরি জয়সহ বিভিন্ন ছাত্র সংগঠনের নেতা-কর্মীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমআর/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন