বিজ্ঞাপন

বাসাবাড়ির চুলায় না, শিল্পে গ্যাস দেবে সরকার

January 23, 2020 | 8:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

জাতীয় সংসদ ভবন থেকে: বাসাবাড়ি নয়, প্রাকৃতিক গ্যাস সরবরাহে শিল্প কারখানাকে অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিজ্ঞাপন

তিনি বলেন, গ্যাস আমাদের মহামূল্যবান সম্পদ। সবাই চান এই গ্যাস তার বাসার চুলায় নিতে। আমরা বাসায় গ্যাস সরবরাহ থেকে একটু বিরতি নিতে চাই। আমরা কি আবাসিক খাতে গ্যাস দেবো? নাকি শিল্প খাত, কমার্শিয়াল খাত, সিএনজি কিবা পাওয়ার প্ল্যান্টে গ্যাস দেবো? কোনটা আমাদের অগ্রাধিকার? সারাদেশের শিল্প কারখানায় প্রাকৃতিক গ্যাসের সরবরাহ অগ্রধিকার পাবে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রাতে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে কার্যপ্রণালী বিধির ১৩৭ বিধিতে আনীত সিদ্ধান্ত প্রস্তাবের জবাব দিতে গিয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। সরকার দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী সিদ্ধান্ত প্রস্তাবটি উত্থাপন করেন।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, যদি আমরা গ্যাস দিয়ে পাওয়ার বানাই, সেখানে যে এনার্জি তৈরি হয় সেটার এফিশিয়েন্সি ৬৫ শতাংশ। চুলাতে যে গ্যাস ব্যবহার করে আমরা রান্না করি, তার এফিশিয়েন্সি মাত্র ৫ শতাংশ।

বিজ্ঞাপন

গ্যাসের ব্যবহারের তুলনামূলক চিত্র তুলে ধরে তিনি আরও বলেন, দুইটি চুলায় একমাসে যে পরিমাণ গ্যাস ব্যবহার করা হয়, সেই গ্যাস দিয়ে পোশাক কারখানায় বয়লার চালানো গেলে ১০০ জনের কর্মসংস্থান তৈরি হয়। কাজেই গুরুত্বটা কোথায় দেবো, সেটা বুঝতে হবে।

গ্যাসে সরকারের ভর্তুকির তথ্য তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, অতি মূল্যবান প্রাকৃতিক গ্যাস উত্তলন করতে খরচ ৯ টাকা, আর সেই গ্যাস বিক্রি করছি গড়ে ৭ টাকা দরে। গ্যাসের চাহিদা মেটাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রায় ৬ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে। গ্যাসের চাহিদার ক্ষেত্রে স্বস্তি আনতেই এই ভর্তুকি দেওয়া হচ্ছে। যে গ্যাস আমদানি করছি, সেখানেও প্রায় ১০ থেকে ১২ হাজার কোটি টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে।

নসরুল হামিদ আরও বলেন, মহামূল্যবান গ্যাস সবাই চুলায় নিতে চায়। কিন্তু আমরা সে জায়গা থেকে সরে আসতে চাই। গ্যাসের ব্যবহার বিষয়ে ২০১৮ সালের ৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত হয়েছে, ভোলার বিদ্যুৎকেন্দ্র ছাড়া অন্য কোনো প্রতিষ্ঠানে গ্যাস সরবরাহের প্রয়োজন নেই। সেখানে নির্মিতব্য বিদ্যুৎকেন্দ্র দ্বৈত জ্বালানিতে চলবে, ডুয়েল ফুয়েল বিদ্যুৎকেন্দ্র হবে। এতে করে যদি গ্যাস ফুরিয়েও যায়, তেল দিয়ে যেন কেন্দ্র চালানো যায়।

বিজ্ঞাপন

শিল্প কারখানায় গ্যাস দেওয়ার পরিকল্পনার কথা জানিয়ে জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, ভোলা থেকে বরিশাল পর্যন্ত পাইপলাইনে গ্যাস নেওয়া যায় কি না, সেই সমীক্ষা করছি। বরিশালে আমরা শিল্প করতে চাই। আমরা শিল্প এলাকাতে গ্যাস দিতে চাই। বাংলাদেশের যতগুলো শিল্প এলাকা রয়েছে, গ্যাস সরবরাহে সেসব এলাকা অগ্রাধিকার থাকবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন