বিজ্ঞাপন

ছাত্রলীগ সভাপতির বহিষ্কার দাবিতে চবিতে ঝাড়ু মিছিল

January 23, 2020 | 8:39 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেলের বিরুদ্ধে সভাপতি পদ থেকে বহিষ্কার ও শাস্তির দাবিতে ঝাড়ু মিছিল করেছে বিজয় গ্রুপের নেতাকর্মীরা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) দুপুর ১২টার দিকে এফ রহমান হল ও আলাওল হল থেকে  মিছিল শুরু হয়ে কেন্দ্রীয় মসজিদের সামনে এলে প্রশাসনের বাধার মুখে পড়ে মিছিল শেষ হয়।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক এস এম মনিরুল হাসান বলেন, আমরা তাদের সঙ্গে কথা বলছি। পরে তারা হলে ফিরে গেছে। বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি স্বাভাবিক করতে শিক্ষার্থীরা সহযোগিতা করবে বলে আশা করছি। গতকাল রাতেও কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে প্রয়োজনীয় সকল ব্যবস্থা আমরা নেব।

হাটহাজারী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) রাজীব শর্মা বলেন, আমরা সতর্ক অবস্থায় আছি। কেউ পরিস্থিতি অস্থিতিশীল করতে চাইলে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

বিজ্ঞাপন

বিজয় গ্রুপের নেতা ও সাবেক ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক মো. ইলিয়াস সারাবাংলাকে বলেন, গতকাল যারা এই হামলা ঘটিয়েছে, তাদের গ্রেফতার করতে হবে এবং সভাপতিকে বহিষ্কার করতে হবে। সভাপতির মেয়াদ নেই। তার বয়স ৩২বছর চলছে। তাই তার ছাত্রলীগের পদবি থাকতে পারে না। যে কারণে তার নির্দেশে বারবার এরকম ঘটনা ঘটেছে।

বুধবার (২২ জানুয়ারি) থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে কেন্দ্রীয় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা শুরু হয়। বিকেল ৪টার দিকে ৪০০ মিটার দৌড়ের ট্র্যাকে দাঁড়ানো নিয়ে কথা কাটাকাটির পর বিজয় গ্রুপের নেতাকর্মীরা আজাদ নামে এক ছাত্রকে মারধর করে। আজাদ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং শাটল ট্রেনের বগিভিত্তিক চুজ ফ্রেন্ডস উইথ কেয়ার (সিএফসি) গ্রুপের কর্মী।

এ ঘটনায় ক্যাম্পাসে উত্তেজনা শুরু হয়। পরে সিএফসি নেতাকর্মীরা সোহরাওয়ার্দী হলে বিজয় গ্রুপের নেতাকর্মীদের ওপর মারধর করেন। এক পর্যায়ে উত্তেজনা ছড়িয়ে পড়লে সিএফসি আমানত হলে ও বিজয় গ্রুপ সোহরাওয়ার্দী হলে অবস্থান নেয়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় শাখা সভাপতির বহিষ্কার ও হামলাকারীদের গ্রেফতারের দাবিতে গত রাত ৯টার দিকে বিজয় গ্রুপের নেতা ও ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মো. ইলিয়াস বিশ্ববিদ্যালয় অবরোধের ডাক দেন।

বিজ্ঞাপন

এ অবরোধের কারণে শাটল ট্রেন বন্ধ রয়েছে। তবে অবরোধের মধ্যেও যথারীতি চলছে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা। শাটল ট্রেন না চললেও চলছে শিক্ষক-কর্মচারীদের বাস।

এর আগে, বুধবার (২২ জানুয়ারি) দিবাগত রাত সাড়ে ১১টার দিকে শাহ আমানত হল ও সোহরাওয়ার্দী হল থেকে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের পর দু’টি হল থেকে সন্দেহজনক হিসেবে অন্তত ২০ জনকে আটক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশ। এদের মধ্যে চুজ ফ্রেন্ডস উইথ কেয়ার (সিএফসি) ১২ জন ও বিজয় গ্রুপের ৮ নেতাকর্মী রয়েছেন।

সারাবাংলা/সিসি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন