বিজ্ঞাপন

একবছর পর বিমান ছিনতাইয়ের চেষ্টার মামলায় প্রতিবেদন জমা

January 23, 2020 | 8:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: প্রায় একবছর আগে বিমান ছিনতাইয়ের চেষ্টার ঘটনায় চট্টগ্রাম নগরীর পতেঙ্গা থানায় দায়ের হওয়া মামলার চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে তদন্তকারী সংস্থা কাউন্টার টেরোরিজম ইউনিট।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) মামলার তদন্তকারী কর্মকর্তা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক রাজেশ বড়ুয়া চট্টগ্রাম মহানগর আদালতের প্রসিকিউশন শাখায় এই প্রতিবেদন জমা দিয়েছেন।

২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় বাংলাদেশ বিমানের ফ্লাইট ময়ূরপঙ্খীর ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে দুবাই যাওয়ার কথা ছিল। বিকেলে ঢাকা থেকে উড্ডয়নের পর পলাশ আহমেদ নামে এক যাত্রী ফ্লাইটটি ‘ছিনতাইয়ের উদ্দেশে’ বিভিন্ন ঘটনা ঘটান। বিকেল সাড়ে ৫টার দিকে বিমানটি চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণের পর সন্ধ্যার দিকে মাত্র ৮ মিনিটের কমান্ডো অভিযানে নিহত হন পলাশ এবং এই ছিনতাই কাণ্ডের অবসান ঘটে।

এ ঘটনায় নগরীর পতেঙ্গা থানায় একটি মামলা দায়ের করেন বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত প্রযুক্তি সহকারী দেবব্রত সরকার। গত ২৫ ফেব্রুয়ারি পতেঙ্গা থানায় দায়ের হওয়া মামলায় সন্ত্রাসবিরোধী আইন, ২০১২-এর ৬ ধারা এবং বিমান নিরাপত্তাবিরোধী অপরাধ দমন আইন, ১৯৯৭-এর ১১ (২) ও ১৩ (২) ধারায় পলাশের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। মামলায় নিহত পলাশ আহমেদ ও অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করা হয়। মামলাটি তদন্তের দায়িত্ব পায় কাউন্টার টেরোরিজম ইউনিট।

বিজ্ঞাপন

তদন্ত কর্মকর্তা কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক রাজেশ বড়ুয়া বলেন, ‘তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া গেলেও পলাশ আহমেদ ছাড়া এ ঘটনায় আর কেউ জড়িত থাকার তথ্য পাওয়া যায়নি। যেহেতু আসামির মৃত্যু হয়েছে, তাই চূড়ান্ত নিষ্পত্তির জন্য আদালতে প্রতিবেদন জমা দেওয়া হয়েছে।’

বিমান ছিনতাইচেষ্টা সম্পর্কিত খবরগুলো—

২ কেবিন ক্রু জিম্মি!

বিজ্ঞাপন

শাহ আমানতে অস্ত্রধারী আটক

সন্ত্রাসীর কবলে বিমানের উড়োজাহাজ (ছবিতে)

৮ মিনিটেই ‘পরাভূত’ উড়োজাহাজ ছিনতাইকারী

কমান্ডো অভিযানে উড়োজাহাজ ‘ছিনতাইকারী’র মৃত্যু

বিজ্ঞাপন

শাহ আমানতের পরিস্থিতি নিয়ন্ত্রণে, অভিযানের প্রস্তুতি

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায় কমান্ডোদের অভিযান

চট্টগ্রাম বিমানবন্দরে সন্ত্রাসীর কবলে বিমানের উড়োজাহাজ!

শাহ আমানতে কারও গাফিলতি ছিল কিনা, খতিয়ে দেখবে বেবিচক

বিমান ছিনতাইচেষ্টা তদন্ত: ২ নিরাপত্তা কর্মকর্তা, ৩ আনসার বরখাস্ত

নৌবাহিনীর ২২ সদস্যের সোয়াড টিম অভিযান চালায় শাহ আমানতে

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন