বিজ্ঞাপন

‘১৪ হাজার কমিউনিটি ক্লিনিকে ২৪ ঘণ্টা স্বাস্থ্য সেবা দেওয়া হবে’

January 24, 2020 | 3:56 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, দেশের ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকে ২৪ ঘণ্টা স্বাস্থ্য সেবা দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে। নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে এবং শিশু মৃত্যুহার কমিয়ে আনতেই এই উদ্যোগ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) দৈনিক ভোরের কাগজ পত্রিকার কনফারেন্স রুমে আয়োজিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ ও ভোরের কাগজ যৌথভাবে এই বৈঠকের আয়োজন করে।

‘ওয়াশ ইন হেলথ কেয়ার ফ্যাসিলিটিস অ্যান্ড সাসটেইনেবল ডিভালাপমেন্ট গোল ৬’ শীর্ষক বৈঠকে অংশ নেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী সাইফুর রহমান, স্থানীয় সরকার বিভাগের জাতীয় পরামর্শক পলিসি সাপোর্টের মনিরুজ্জামান, ইউনিসেফ বাংলাদেশের ওয়াশ স্পেশালিস্ট মাহজাবিন আহমেদ, সিমাভি’র কান্ট্রি কো-অর্ডিনেটর অলোক মজুমদার, ইউএসটি’র নির্বাহী পরিচালক শাহ মো. আনোয়ার কামাল, ডিভালাপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুওর’র পরিচালক মোহাম্মদ জোবায়ের হাসান, অর্থনীতিবিদ হোসেন জিল্লুর রহমান, স্বাস্থ্য অধিদফতরের সহ-পরিচালক ডা. শফিউর রহমানসহ অনেকে।

সভাপতিত্ব করেন দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। শুভেচ্ছা বক্তব্য রাখেন এনজিও ফোরামের নির্বাহী পরিচালক এস এম এ রশীদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের বিভাগীয় প্রধান আহসান হাবিব।

বিজ্ঞাপন

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জিডিপির মাত্র একভাগ বাজেট দিয়ে স্বাস্থ্য খাতে আগের চেয়ে অনেক বেশি উন্নতি হয়েছে। আগে মানুষ হাসপাতালে যেতে চাইতো না। এখন প্রতিদিন কমপক্ষে দেড় হাজার মানুষ স্বাস্থ্য সেবা নিতে ইনস্টিটিউট ও হাসপাতালে আসে। স্বাস্থ্যসেবার ক্ষেত্রে সবাইকে খুশি রাখা খুব কঠিন কাজ। আমরা সার্বিক সেবা দিতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। যারা সেবা দেবেন তারা হাসপাতালে উপস্থিত থাকেন না। নিরাপদ স্যানিটেশনের ব্যবস্থা থাকলেও রক্ষণাবেক্ষণের দুর্বলতা রয়েছে। অনেকে টয়লেট ব্যবহার জানেন না।

তিনি বলেন, দেশে বর্তমানে ৭২ ভাগ সরকারি হাসপাতালে উন্নত ও পরিচ্ছন্ন টয়লেট ব্যবস্থা রয়েছে। অবশিষ্ট ২৮ ভাগ টয়লেটের আধুনিকায়ন ও পরিচ্ছন্ন করার উদ্যোগও আমরা হাতে নিয়েছি। এ বছরই বাকি ২৮ ভাগ টয়লেট পরিচ্ছন্ন হবে বলে আশা করছি। ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের প্রতিটিতে ন্যূনতম ২টি করে ব্যবহারযোগ্য টয়লেট করে দেওয়া হয়েছে। সেখানে নারী ও পুরুষের জন্য আলাদা ব্যবস্থা রয়েছে। তবে পরিচ্ছন্নতাকর্মীর ঘাটতি থাকায় সেবা বিঘ্নিত হচ্ছে। শিগগিরই পর্যাপ্ত পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ দেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন