শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ৪ রজব ১৪৪১

বিজ্ঞাপন

ক্ষুদে শিক্ষার্থীদের মন্ত্রিসভা নির্বাচন আজ

জানুয়ারি ২৪, ২০২০ | ৯:২৯ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শিশুদের গণতান্ত্রিক চর্চা এবং গণতন্ত্রের মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল করতে সারাদেশে আয়োজন করা হয়েছে মন্ত্রিসভা নির্বাচনের। মাধ্যমিক ও দাখিল শিক্ষার্থীরা এই নির্বাচনের মাধ্যমে একজন প্রধানমন্ত্রী ও কয়েকজন মন্ত্রী বাছাই করবে। যারা স্কুল ও মাদরাসার বিভিন্ন সমস্যা সমাধানে আলোচনা করবে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে।

বিজ্ঞাপন

আজ শনিবার (২৫ জানুয়ারি) সারাদেশের সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসার শিক্ষার্থীরা মন্ত্রিসভা নির্বাচন-২০২০ এ ভোট দিবে। বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে সকাল ৯টা হতে দুপুর ২টা পর্যন্ত।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষার্থীদের নির্বাচন নিয়ে তাদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি সারাবাংলাকে বলেন, এর মাধ্যমে শিক্ষার্থীদের গণতান্ত্রিক চর্চার ধারাবাহিকতা গড়ে উঠবে।

বিজ্ঞাপন

এ বছর মাধ্যমিক বিদ্যালয়ে এক লাখ ৩১ হাজার ৭২টি এবং মাদরাসায় ৫২ হাজার ৩৩৬টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে মোট ভোটার সংখ্যা এক কোটি ১৫ লাখ ৫৩ হাজার ৯১৬ জন। এর মধ্যে ছাত্রী ৬২ লাখ ৫১ হাজার ৬৮৩, যা মোট শিক্ষার্থীর ৫৪ দশমিক ১০ শতাংশ। ছাত্রের সংখ্যা ৫৩ লাখ দুই হাজার ২৩৩ জন।

দেশের আট বিভাগ ও আট মহানগরের মোট ৫৫৯টি উপজেলার ২২ হাজার ৯২৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৬ হাজার ৩৮৪টি মাধ্যমিক বিদ্যালয় এবং ছয় হাজার ৫৪২টি দাখিল মাদরাসা রয়েছে।

নির্বাচনের উপলক্ষ্যে ইতোমধ্যেই স্টুডেন্ট কেবিনেট ম্যানুয়াল, নির্বাচনি তফসিল ইতোমধ্যে আঞ্চলিক পরিচালক, আঞ্চলিক উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে।

২০১৫ সাল থেকে প্রতিবছর শিক্ষার্থীদের মন্ত্রিসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এখন মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় এ নির্বাচন হলেও আগামীতে কলেজ পর্যায়েও নির্বাচনের ব্যবস্থা করার কথা রয়েছে।

প্রতিটি প্রতিষ্ঠানে নির্বাচিতরা একজন প্রধানমন্ত্রী ও কয়েকজন মন্ত্রী নির্বাচন করে মন্ত্রিসভা গঠন করবে। এ মন্ত্রিসভা এক বছর মেয়াদে প্রতিষ্ঠানের শিক্ষকদের সঙ্গে প্রতিষ্ঠানের বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করে।

সারাবাংলা/টিএস/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন