বিজ্ঞাপন

কক্সবাজারে ইলিশ আহরণে ১০ বছরের রেকর্ড

January 25, 2020 | 2:47 pm

ওমর ফারুক হিরু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: চলতি শীতে কক্সবাজারে ইলিশ আহরণ গত দশ বছরের রেকর্ড ছাড়িয়েছে। মৎস্য অবতরণ কেন্দ্রের দেওয়া তথ্য অনুযায়ী, মাত্র ১৫ দিনে জেলেদের জালে ধরা পড়েছে ৩০০ মেট্রিকটন ইলিশ। যার বাজার মূল্য প্রায় দশ কোটি টাকার বেশি। এখান থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৬ লাখ টাকা। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ইলিশের ডিম দেওয়ার মৌসুমে মাছ ধরায় কঠোর নিষেধাজ্ঞাকেই এর সুফল হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

সাগর থেকে মাছ শিকার শেষে পন্টুনের পাশে ট্রলার থেকে মাছ নামানোতে ব্যস্ত সময় কাটছে জেলেদের। মাছ গণনাসহ নানা হিসেব নিয়ে কারো সাথে বাড়তি কথা বলার সুযোগই পাচ্ছেননা বোট মালিক আর জেলেরা। পাশাপাশি মাছ ব্যবসায়ীদেরও কাটে চরম ব্যস্ততা।

প্রকারভেদে মাছগুলো ভাগ করা, স্থানীয় বাজারের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তে রফতানির জন্য ট্রাক-পিকআপে মাছ তোলা, বরফ দেওয়া, খুচরা এবং পাইকারি মাছ ক্রেতাদের কাছে বিক্রিসহ সংশ্লিষ্টদের অবসরের ফুরসত নেই।

বিজ্ঞাপন

ইলিশ ভর্তি ট্রলার নিয়ে ফেরা মাঝি লিয়াকত মিয়া জানান, আমি দীর্ঘ ১২ বছরেরও বেশি সময় ধরে সাগরে মাছ ধরতে যাই। কিন্তু এই শীতের মৌসুমে যেভাবে ইলিশ মাছ ধরা পড়েছে তা আগে কখনো দেখিনি। এর কারণ জানতে চাইলে বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ডিম দেওয়ার মৌসুমে ইলিশ ধরা বন্ধ থাকায় এই সুফল পাওয়া গেছে।

ফিসারি ঘাটের মাছ ব্যবসায়ী মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, শীত মৌসুমে এত ইলিশ আগে দেখিনি। অন্যান্য মাছের তুলনায় পর্যাপ্ত ইলিশ পড়ায় খুবই ভাল লাগছে। এভাবে চলতে থাকলে ব্যবসায় লোকসান হবেনা।

আরেক মাছ ব্যবসায়ী জাফর আলম বলেন, আমি পন্টুনে এমন ভরপুর ইলিশ এর আগে দেখিনি। প্রতিবছরই এই দৃশ্য দেখতে চাই। এত মাছে বিক্রেতাদের পাশাপাশি সন্তুষ্ট ক্রেতারাও।

বিজ্ঞাপন

এত মাছ দেখে খুশি ক্রেতারাও। ঘাটে মাছ কিনতে আসা রিপন চৌধুরী বলেন, কয়েকদিন ধরে কম দামে ইলিশ পাওয়া যাচ্ছে। তাই সরাসরি পন্টুনেই চলে আসলাম বেশি করে ইলিশ নিয়ে যেতে। ইলিশের দাম হাতের নাগালে আসায় সবাই মাছ খেতে পারছে।

এদিকে, কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রে গিয়ে দেখা যায়, সেখানকার পুরো পন্টুন ভরে গেছে সামুদ্রিক মাছে। তার মধ্যে ইলিশের সংখ্যাই বেশি।

কক্সবাজার মৎস্য প্রক্রিয়াকরণ ও বিপণন কেন্দ্রের ম্যানেজার মো. জাহিদুল ইসলাম জানান, এই শীতের মৌসুমে গত ১৫ দিনে কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রে আহরণ হয়েছে ৫০০ মেট্রিকটন মাছ। তার মধ্যে শুধু ইলিশ আহরণ হয়েছে ৩০০ মেট্রিকটন। যার বাজার মূল্য প্রায় দশ কোটি টাকার বেশি। এখান থেকে রাজস্ব আদায় হয়েছে ৬ লাখ টাকা। যা গত ১০ বছরেও হয়নি।

বিজ্ঞাপন

এদিকে, সমুদ্রে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ায় সন্তুষ্ট জেলে-বোটমালিক সহ মাছ ব্যবসায়ীরা। এই ধারা অব্যাহত থাকলে এই মাসেই কয়েক হাজার মেট্রিকটন ইলিশ আহরণ সম্ভব বলে আশা করছেন মৎস্য অবতরণ কেন্দ্রের কর্মকর্তারা।

সারাবাংলা/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন