বিজ্ঞাপন

বাংলাদেশে সহায়তা প্রকল্প পরিদর্শন করল অস্ট্রেলীয় প্রতিনিধি দল

January 25, 2020 | 3:21 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: ‘সেভ দ্য চিলড্রেন অস্ট্রেলিয়া’র সার্বিক ব্যবস্থাপনায় অস্ট্রেলিয়ার নবম সংসদীয় শিক্ষা সফরের অংশ হিসেবে বাংলাদেশে অস্ট্রেলিয়া সরকারের আর্থিক সহায়তায় পরিচালিত এইড বা সহায়তা প্রকল্পগুলো পরিদর্শন করেছে অস্ট্রেলীয় প্রতিনিধি দল।

বিজ্ঞাপন

সফরকারীরা হলেন, সিনেটর ওয়েন্ডি আস্কেউ, সিনেটর ক্রিস্টিনা কেনেলি, এমপি অ্যাঞ্জি বেল, এমপি অ্যানি অ্যালি এবং এমপি জশ উইলসন ও সেভ দ্য চিলড্রেন অস্ট্রেলিয়ার সিইও পল রোনাল্ডস।

অস্ট্রেলিয়া সরকারের ‘অস্ট্রেলিয়ান রিজিওনাল লিডারশিপ ইনিশিয়েটিভ’ এর অংশ হিসেবে জানুয়ারির ১৮ থেকে ২৩ তারিখ এই সফরটি অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

সফরে প্রতিনিধি দলটিকে ঢাকা ও কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে পরিচালিত অস্ট্রেলিয়ান এইড প্রোগ্রামগুলো পরিদর্শন করেন। ২০ জানুয়ারি প্রথমে তারা পরিদর্শন করেন সেভ দ্য চিলড্রেনের ‘শিশু কেন্দ্রিক জলবায়ু পরিবর্তন অভিযোজন’ প্রকল্প। যার লক্ষ্য জলবায়ু পরিবর্তনের প্রভাবে সহনশীলতা ও সক্ষমতা বৃদ্ধি করা।

এরপর তারা সেভ দ্য চিলড্রেনের একটি শিক্ষাকেন্দ্র পরিদর্শনে যান যেখানে প্রতিবন্ধী শিশুরা খেলতে এবং লেখাপড়া করতে পারে। এইচআইভি/এইডস এর ক্ষতিগ্রস্ত শিশুদের এবং প্রতিবন্ধী শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে এবং তাদের সক্ষমতা তৈরি করতে সেভ দ্য চিলড্রেন এই প্রকল্পে কাজ করছে। তারা শিশুদের অভিভাবক, শিক্ষক এবং শিশু সুরক্ষা কমিটির সদস্যদের সাথেও বৈঠক করেন।

বিজ্ঞাপন

এরপর ২১ জানুয়ারি প্রতিনিধি দলটি কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পের ১৫ নাম্বার ও ১৩ নাম্বার ক্যাম্পে সেভ দ্য চিলড্রেনের একটি হেলথ পোস্ট এবং দুটি লার্নিং সেন্টার ঘুরে দেখেন। হেলথ পোস্টে তারা কিশোরীদের যৌন প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, টিকাদান, মানসিক স্বাস্থ্যসেবা ও সুবিধাগুলো সম্পর্কে জানতে পারেন। লার্নিং সেন্টারে তারা রোহিঙ্গা শিশু ও তাদের অভিভাবকদের সঙ্গে মতবিনিময় করেন।

সিনেটর ক্রিস্টিনা কেনেলি সফর নিয়ে তার অভিজ্ঞতা জানাতে চেয়ে বলেন, অস্ট্রেলিয়ার নিজেকে একটি দেশ হিসাবে প্রশ্ন করা দরকার, আমরা বিশ্বের কিছু দরিদ্রতম মানুষের জীবনে রূপান্তর ঘটাতে আরও কী করতে পারি।

সেভ দ্য চিলড্রেন অস্ট্রেলিয়ার সিইও পল রোনাল্ডস বলেন, অস্ট্রেলিয়ান এইড প্রোগ্রাম বিশ্বের সবচেয়ে সংবেদনশীল শিশু এবং পরিবারকে সহায়তা করে, যেমন রোহিঙ্গা জনগণসহ যারা যুদ্ধ এবং নিগ্রহের শিকার হয়, দারিদ্র্য ও বৈষম্যের ভোগে।

বিজ্ঞাপন

২০১৭ সাল থেকে বাংলাদেশ ও মিয়ানমারে রোহিঙ্গা রেসপন্স ও মিয়ানমারের অন্যান্য মানবিক সংকটকে সমর্থন করতে অস্ট্রেলিয়া ১৬০ মিলিয়ন ডলারেরও বেশি আর্থিক সহায়তা দিয়েছে।

এছাড়াও দলটি তাদের পাঁচদিনের সফরে নারী ও শিশু সুরক্ষা, শিক্ষা, স্যানিটেশন, স্বাস্থ্য এবং চরম দারিদ্র্য দূরীকরণকে কেন্দ্র করে অস্ট্রেলিয়ান এইডে পরিচালিত ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, কেয়ার, অক্সফাম, ব্র্যাক, প্ল্যান এবং ওয়ার্ল্ড ভিশনের বিভিন্ন প্রোগ্রাম পরিদর্শন করে।

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন