বিজ্ঞাপন

কেরল, পাঞ্জাবের পর রাজস্থানেও পাস হলো সিএএ বিরোধী প্রস্তাব

January 25, 2020 | 3:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের রাজস্থানের বিধানসভায় বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিপক্ষে একটি প্রস্তাব পাস হয়েছে। কেরল ও পাঞ্জাবের পর ভারতের তৃতীয় রাজ্য হিসেবে কেন্দ্রের করা নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এমন প্রস্তাব পাস করলো কংগ্রেস নেতৃত্বাধীন রাজস্থান বিধানসভা।

বিজ্ঞাপন

শনিবার (২৫ জানুয়ারি) এমন প্রস্তাব উত্থাপন করে ওই রাজ্যের ক্ষমতাসীন দল। বিধানসভায় ভোটাভুটির সময় কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির অনেক সদস্যকে চিৎকার ও স্লোগান দিতে দেখা যায়।

এর আগে প্রথম কোনো রাজ্য হিসেবে কেরলে এরকম প্রস্তাব পাস হয়। পরে পাঞ্জাবের বিধানসভায়ও এমন একটি প্রস্তাব পাস হয়। এ দুই রাজ্যের পথ অনুসরণ করলো রাজস্থানও।

বিজ্ঞাপন

এদিকে পশ্চিমবঙ্গেও এরকম একটি প্রস্তাব পাস হতে পারে বলে জানা গেছে। আগামী ২৭ জানুয়ারি পশ্চিমবঙ্গের বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব উত্থাপন করা হতে পারে। উল্লেখ্য, এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির দল তৃণমূল কংগ্রেস শুরু থেকেই সিএএ'র বিরোধিতা করে আসছে।

মুসলিম অধ্যুষিত পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে নির্যাতনের মুখে ভারতে আশ্রয় নেওয়া অন্যান্য ধর্মাবলম্বীদের (হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান, জৈন) অগ্রাধিকার ভিত্তিতে নাগরিকত্বের জন্য বিবেচনা করার বিধান রেখে সিএএ পাস করে ভারত। তবে দেশটির লোকসভা ও রাজ্যসভায় পাস হওয়ার পর এ আইনকে ভারতের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক আখ্যায়িত করে ভারতজুড়ে ব্যাপক আন্দোলন চলে। বিতর্কিত এ আইনটি প্রত্যাহার করার জন্য বেশিরভাগ রাজনৈতিক দল দেশটির সরকারের ওপর চাপ সৃষ্টি করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন