বিজ্ঞাপন

‘চতুর্থ শিল্প বিপ্লবে দেশে ১ কোটি শ্রমিক কর্মহীন হতে পারে’

January 25, 2020 | 4:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: চতুর্থ শিল্প বিপ্লবের কারণে দেশে এক কোটি শ্রমিক কর্মহীন হতে পারে বলে ধারণা করছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন। শনিবার (২৫ জানুয়ারি) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় সংগঠনটির সভাপতি মহিউদ্দিন আহমেদ এ শঙ্কার কথা জানান।

বিজ্ঞাপন

সংগঠনটির পাঠানো বার্তায় বলা হয়, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বর্তমান সরকার চতুর্থ শিল্প বিপ্লবে অংশ নিয়ে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে কাজ করে যাচ্ছে। কিন্তু দেশে প্রযুক্তি জ্ঞাননির্ভর শ্রমিকের খুব অভাব রয়েছে। ফলে আগামী ২০২৪ সালের মধ্যে যদি শ্রমিকদের প্রযুক্তি জ্ঞানসম্পন্ন না করা যায় তাহলে চতুর্থ শিল্প বিপ্লবের ফলে প্রায় ১ কোটি শ্রমিক কর্মহীন হয়ে পড়বে।

বর্তমানে গার্মেন্টস শিল্পে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিজিএমইএ’র তথ্য অনুযায়ী প্রায় ১ কোটি অদক্ষ শ্রমিক রয়েছে জানিয়ে বার্তায় আরও বলা হয়, ‘তাছাড়া টেক্সটাইল, ডায়িং, লেদার, সিরামিক্সসহ ক্ষুদ্র ও মাঝারি অন্যান্য শিল্প মিলিয়ে প্রায় ২ কোটি ৩০ লাখ অদক্ষ শ্রমিক কাজ করছে। এছাড়া বিদেশেও প্রায় ২৫ লাখ অদক্ষ শ্রমিক কাজ করে। আগামীতে আইওটি (ইন্টারনেট অব থিংকস), রোবটিক্সসহ অটোমেশনের ফলে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে এখনই এই অদক্ষ শ্রমিকদের প্রযুক্তি জ্ঞান সম্পন্ন করে গড়ে তোলা জরুরি।’

মহিউদ্দিন বলেন, ‘সম্প্রতি সরকারের যত প্রস্তাব ও উপস্থাপনা এবং কর্মশালা সেখানে এখন পর্যন্ত শুধুমাত্র উচ্চ শিক্ষিত প্রযুক্তি জ্ঞাননির্ভর ব্যক্তিদের নিয়েই করা হচ্ছে। কিন্তু অদক্ষ বিশাল শ্রমিক ভান্ডার নিয়ে এখন পর্যন্ত কোনো কর্মশালা করতে আমরা দেখিনি।’ এসময় সরকারের প্রতি দ্রুত এই অদক্ষ শ্রমিকদের প্রশিক্ষণের ব্যবস্থা করার আহ্বানও জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন