বিজ্ঞাপন

দেশব্যাপী চলছে ‘খাঁটি বাংলাবাজি’

February 22, 2018 | 2:56 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

শুদ্ধ বাংলা ভাষা চর্চা- ‘খাঁটি বাংলাবাজি’। ভিনদেশী কোনো ভাষার প্রয়োগ না করে শুধুই প্রাণের বাংলা বলা। একটানা খাঁটি বাংলা ভাষায় কথা বলে এবং অন্য বন্ধুদের সঙ্গে বাজি ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেয়ার এ এক অনন্য প্রতিযোগিতা যেন।

এ প্রতিযোগিতা এরই মধ্যে জনপ্রিয়তা পেয়েছে নাটক ও গানের দুনিয়াসহ মিডিয়া ব্যক্তিত্ব ও সর্বস্তরের ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে। এরমধ্যেই জনপ্রিয় অভিনেত্রী টয়া, সাবিলা নুর, শেহতাজ, অভিনেতা ফুয়াদ, সুরকার ও সঙ্গীতশিল্পী প্রিতম হাসান, অদিত রহমানসহ আরও অনেকেই এ প্রতিযোগিতায় অংশ নিয়েছেন এবং বন্ধুদেরও ছুঁড়ে দিয়েছেন খাঁটি বাংলা বলার চ্যালেঞ্জ। আর এই ডাকে সাড়া দিয়ে অনেকেই অংশ নিয়েছেন নিচ্ছেন এই প্রতিযোগিতায়। আর তাইতো বাংলাবাজির প্রতিযোগীদের একজন বলেছেন, দেশব্যাপী চলছে খাঁটি বাংলাবাজি।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘ইন্ডাস্ট্রিয়াল সল্যুশন প্রোভাইডার এএনএইচ এন্টারপ্রাইজ লিমিটেড’ এই প্রচারণা শুরু করে। ‘খাঁটি বাংলাবাজি’র উদ্ভাবন ও বাস্তবায়ন করছে ডিজিটাল বিজ্ঞাপনী সংস্থা ‘ডিজিডট লিমিটেড’।

গত ৩১ শে জানুয়ারি অভিনেত্রী সাফা কবির এ সংক্রান্ত এক ভিডিও বার্তায় তাঁর ভক্তদের উদ্দেশে এই প্রতিযোগিতা ছুঁড়ে দেন। উদ্যোক্তারা জানিয়েছেন, তরুণ প্রজন্মকে বাংলা ভাষার বিষয়ে সচেতন করে তোলাই এই প্রতিযোগিতার উদ্দেশ্য।

বিজ্ঞাপন

‘খাঁটি বাংলাবাজি’র উদ্ভাবক দলের একজন বুলবুল জানান, হালে চলমান ইংরেজি ও হিন্দির মিশ্রণ থেকে বের হয়ে খাঁটি বাংলা ভাষা চর্চাই এ প্রতিযোগিতার উদ্দেশ্য। মাতৃভাষা বাংলা ভুলে যাবার আশংকার সময়ে এসে একে খেলার ছলে প্রতিরোধ করাও প্রতিযোগিতাটির উদ্দেশ্য।

তাই বাজির ছলে হয়ে যাক, খাঁটি বাংলা ভাষার চর্চা। তারকাদের অনেকেই এ প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। আপনি তৈরি তো?

বিজ্ঞাপন

‘খাঁটি বাংলাবাজি’র নিয়ম :

১. খাঁটি বাংলা ভাষায় কথা বলতে হবে অন্তত ১ মিনিট।
২. পুরো প্রক্রিয়াটির ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই ভিডিও ছড়িয়ে দিতে হবে।
৩. ভিডিওটি পোস্ট করার সময় হ্যাশট্যাগে লিখবেন #খাঁটিবাংলাবাজি।
৪. ভিডিওটি উন্মুক্তের পর নিজের আরও ৫ জন বন্ধুকে এই প্রতিযোগিতায় আহ্বান জানাতে হবে।
৫. ভিডিওটি ফেসবুকে সবার জন্য উন্মুক্ত করে দিতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এমএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন