বিজ্ঞাপন

ভোটার তালিকা হালনাগাদের সময় বাড়িয়ে সংসদে বিল পাস

January 26, 2020 | 6:04 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

জাতীয় সংসদ ভবন থেকে: ভোটার তালিকা হালনাগাদের সময় সীমা ৩০দিন থেকে বাড়িয়ে ৬০দিন নির্ধারণ করে ‘ভোটার তালিকা (সংশোধন) আইন-২০২০’ নামে জাতীয় সংসদে একটি বিল পাস করা হয়েছে।

বিজ্ঞাপন

রোবাবার (২৬ জানুয়ারি) আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বিলটি উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশন শুরু হয়।

ভোটার হালনাগাদের বিলটি পাসের আগে এর ওপর জনমত যাচাইয়ের জন্য কমিটিতে পাঠানোর প্রস্তাব দেয় বিরোধীদল জাতীয় পার্টি ও বিএনপি দলীয় সদস্যরা। এ বিষয়ে আলোচনায় অংশ নেন জাতীয় পার্টির রওশন আরা মান্নান, বিএনপির মো. হারুনুর রশীদ ও রুমিন ফারহানা। পরে বিলটি উত্থাপন করলে বিরোধীদলীয় সদস্যদের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

পাস হওয়া বিলে ভোটার তালিকা আইনের ১১ ধারার ১ উপধারা সংশোধনের প্রস্তাব করা হয়েছে। এতে জাতীয় ভোটার দিবসের সঙ্গে মিল রেখে কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা প্রতিবছর ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির পরিবর্তে ২ জানুয়ারি থেকে ২ মার্চ প্রতিস্থাপন করা হয়েছে। বিলটি আইনে পরিণত হলে ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা ৬০দিন হবে।

বিজ্ঞাপন

এর আগে গত ২০ জানুয়ারি জাতীয় সংসদে বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটি পরীক্ষা-নিরীক্ষা শেষে বিলটি পাসের সুপারিশ করে গত ২৩ জানুয়ারি সংসদে প্রতিবেদন জমা দেয়।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন