বিজ্ঞাপন

করোনা ভাইরাস: সব স্থল-নৌ-বিমানবন্দরে বসানো হয়েছে স্ক্যানার

January 26, 2020 | 7:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: ভয়াবহ করোনা ভাইরাস চিহ্নিত করতে স্থল, নৌ ও বিমানবন্দরে স্ক্যানার মেশিন বসানো হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি আশা প্রকাশ করেছেন, স্ক্যানারের মাধ্যমে মানুষের শরীরের তাপমাত্রা দেখে করোনা ভাইরাস শনাক্ত করা সম্ভব হবে।

বিজ্ঞাপন

রোববার (২৬ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের উপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে মন্ত্রী চীনে করোনা ভাইরাসের বিস্তারে ভয়াবহ পরিস্থিতিতে সরকারের নেওয়া জরুরি পদক্ষেপের কথাও তুলে ধরেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘করোনা ভাইরাস রোধে আমরা জনসচেতনার ব্যবস্থা করেছি। আন্তঃমন্ত্রণালয় সভাও ডেকেছি। বিমানবন্দরে যারা বিমানে করে আসবেন তাদের একটা ফরম দেওয়া হবে। তারা ফরম পূরণ করে জমা দিবে এবং একটি কার্ডও সাথে নিয়ে যাবে। যাতে পরবর্তিতে যদি সে অসুস্থ হয়ে পড়লে তাকে আমরা শনাক্ত করতে পারি। ইতোমধ্যে ট্রিটমেন্টের ব্যবস্থা করেছি, করেনটাইন এরিয়াও তৈরি করেছি।’ সারাদেশে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

বিজ্ঞাপন

করোনা ভাইরাসে বিবর্ণ চীনের নববর্ষ, মৃত ৫৬, আক্রান্ত ২০০০

তৃণমূলের জনগণের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করা হয়েছে উল্লেখ করে জাহিদ মালেক বলেন, ‘সংকট নিরসনে এ বছর সাড়ে ৫ হাজার ডাক্তার নিয়োগ দেওয়া হবে। ১৫ হাজার নার্স নিয়োগের অনুমোদন হয়েছে। শিগগিরই নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। হাসপাতালগুলোতে প্রায় ৮ হাজার বেড বাড়ানো হবে। ২০ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ দেওয়া হবে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘পুরনো সব কমিউনিটি ক্লিনিক ভেঙে আরও বেশি সুযোগ-সুবিধা সম্পন্ন নতুন ডিজাইনের ভবন তৈরি করা হচ্ছে।’ হাসপাতালের বর্জ্য বাইরে না ফেলার ব্যাপারে জেলা ও উপজেলার হাসপাতালগুলোকে মন্ত্রণালয় থেকে নির্দেশনা পাঠানো হয়েছে বলেও জানান মন্ত্রী।

সারাবাংলা/এএইচএইচ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন