বিজ্ঞাপন

লিঙ্গান্তরিতরা খেলতে পারবে না নারী দলে!

January 26, 2020 | 10:35 pm

স্পোর্টস ডেস্ক

লিঙ্গান্তরিতরা জায়গা পাবে না নারী দলে। নারীদের যে কোনও খেলাতেই অংশ নিতে পারবেন না লিঙ্গান্তরিতা নারীরা। নারী দলে লিঙ্গান্তরিতদের নিষেধাজ্ঞা বিষয়ক এমনই একটি আইন পাস হতে চলেছে যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যে।

বিজ্ঞাপন

অ্যারিজোনা হাউস অফ রিপ্রেজেনটেটিভ’র রিপাবলিকান সদস্য ন্যান্সি বার্তো এমন একটি প্রস্তাবনার ঘোষণা দিয়েছেন। তার প্রস্তাবে সম্মতি দিয়েছেন আরও ২২ রিপাবলিকান সদস্য।

প্রস্তাবিত এই আইনে বলা হচ্ছে- শুধু জৈবিকভাবে প্রমাণিত নারীরাই সুযোগ পাবে নারী দলে। এবং কারও লৈঙ্গিক পরিচয় বিতর্কিত হলে এক্ষেত্রে তাকে চিকিৎসকদের রেফারেন্স নোট দেখাতে হবে। এই আইনের মাধ্যমে বৈষম্য কমবে বলে প্রতিক্রীয়ায় জানিয়েছেন রাজ্যের সাধারণ শিক্ষার্থীরা।

এই পদক্ষেপটি নারী অ্যাথলেটদের সুযোগ বৃদ্ধির কথা মাথায় রেখে করা হয়েছে বলে এক বার্তায় জানিয়েছেন বার্তো। তার বার্তায় নির্দিষ্ট করা হয়েছে এভাবে, এতে করে নারীরা আর বাধ্য হবে না জৈবিকভাবে পুরুষদের সঙ্গে প্রতিযোগিতায় নামতে। এই আইন শুধু কে-১২ স্কুলস, কমিউনিটি কলেজ ও রাজ্যের বিশ্ববিদ্যালয়ের নারী দলের জন্য প্রযোজ্য।

বিজ্ঞাপন

বার্তা মনে করেন বেশিরভাগ মানুষই এই প্রস্তাবকে মৌলিক ন্যায়বিচার হিসেবে দেখছেন, ‘লিঙ্গান্তরিত নারীদের ফলে জৈবিক নারী অ্যাথলেটদের অনুৎসাহিত করা হয়। সবচেয়ে খারাপ ব্যাপার হলো এর কারণে নারী এবং মেয়েরা গুরুত্বপূর্ণ শিক্ষামূলক ও আর্থিক সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।’

এ বছর এমন কয়েক ডজন অ্যান্টি-এলজিবিটিকিউ রাষ্ট্রীয় বিল প্রস্তাবিত হয়েছে। অ্যাডভোকেটরা বলছেন,
রিপাবলিকানরা রাজ্য হাউস এবং সিনেটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বিল পাস করাতে চলেছে।

আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের মতে অ্যারিজোনা ছাড়াও ‍যুক্তরাষ্ট্রের আলাবামা, জর্জিয়া, ইন্ডিয়ানা, মিসৌরি, নিউ হ্যাম্পশায়ার, টেনেসি এবং ওয়াশিংটন রাজ্যে একই ধরনের আইন প্রস্তাব করা হয়েছে। সূত্র: এপি

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন