বিজ্ঞাপন

করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ৮০, আক্রান্ত তিন হাজার

January 27, 2020 | 10:34 am

আন্তর্জাতিক ডেস্ক

চীনে করনোভাইরাসে সোমবার (২৭ জানুয়ারি) পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৮০ তে দাঁড়িয়েছে। অন্তত তিন হজার চীনের নাগরিক এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি। এমন পরিস্থিতিতে এ ভাইরাসে নতুন করে আক্রান্ত হওয়া ঠেকাতে নবর্বষের ছুটি তিনদিন বাড়িয়ে রোববার (২ ফেব্রুয়ারি) পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

বিজ্ঞাপন

চীনের স্বাস্থ্য কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, কেবলমাত্র হুবেই প্রদেশেই মৃত্যু হয়েছে ৭৬ জনের। তাদের হিসাবমতে আক্রান্তের সংখ্যা ২৭৪৪। আক্রান্তদের মধ্যে ৩০০ জনের অবস্থা সংকটাপন্ন। চীনের বাইরে থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, তাইওয়ান, হংকং, ম্যাকাও, সিঙ্গাপুর, ভারত, নেপালে মোট ৪১ করোনাভাইরাস আক্রান্তকে শনাক্ত করা হয়েছে। তবে, চীনের বাইরে এ ভাইরাসে কোনো প্রাণহানি ঘটেনি।

 

বিজ্ঞাপন

এর আগে, ডিসেম্বরের ৩১ তারিখে চীনের হুবেই প্রদেশের উহান শহরে এই ভাইরাস প্রথম শনাক্ত করা হয়েছিল। তারপর থেকেই ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে উহানসহ চীনের অন্তত দশটি শহরের সাথে সমগ্র দেশকে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্তরা শ্বাসযন্ত্রের সংক্রমনে ভুগছেন। এর কোনো সুনির্দিষ্ট চিকিৎসা বা ভ্যাকসিন এখনও বাজারে নেই। যারা মারা গেছেন তাদের মধ্যে অধিকাংশই বয়সে প্রবীন আগে থেকেই শ্বাসযন্ত্রের সমস্যায় ভুগছিলেন।

বিজ্ঞাপন

এদিকে, হুবেই প্রদেশের সীমান্ত দিয়ে ঢুকতে চাওয়াদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করে তাদের অনুমতি দেওয়া হচ্ছে। চীনের প্রায় পাঁচ লক্ষাধিক স্বাস্থ্যবিভাগের ডাক্তার এবং নার্স সংকটাপন্ন উহান শহরে জরুরি চিকিৎসাসেবা পৌঁছে দিচ্ছেন।

 

আরও পড়ুন- উহানে করোনা আতঙ্কে দিন কাটাচ্ছেন ৩শ বাংলাদেশি

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন