বিজ্ঞাপন

চট্টগ্রামে ২৪ ঘণ্টা প্রাইম মুভার ধর্মঘটের ডাক

January 27, 2020 | 3:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: আবেদনের পরও পণ্যবাহী ভারী যানবাহন চালানোর জন্য ভারী লাইসেন্স না পাওয়ার অভিযোগ এনে ২৪ ঘণ্টা ধর্মঘটের ডাক দিয়েছে ‘চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়ন’। এই ধর্মঘটের পরও লাইসেন্স দেওয়ার কোনো উদ্যোগ নেওয়া না হলে আরও বৃহত্তর কর্মসূচি দেওয়া হবে বলে জানিয়েছেন সংগঠনটির নেতারা।

বিজ্ঞাপন

সোমবার (২৭ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, আগামী বৃহস্পতিবার ভোর ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত চট্টগ্রামে পণ্যবাহী ভারী যানবাহন (প্রাইম মুভার ট্রেইলার, লং ভেহিক্যাল) চালানো বন্ধ থাকবে।

সংগঠনের সাধারণ সম্পাদক মো. আবু বক্কর ছিদ্দিকী সারাবাংলাকে বলেন, ‘আমাদের সংগঠনের অধীন প্রায় ১৭ হাজার ভারী যানবাহনের চালক আছে। এদের মধ্যে মাত্র ১৭-১৮ শতাংশের ভারী যানবাহন চালানোর লাইসেন্স আছে। বাকি সবাই হালকা যানবাহনের লাইসেন্স নিয়ে ভারী যানবাহন চালাচ্ছেন। গত বছরের আগস্টে ২৮২টি আবেদন আমরা বিআরটিএতে জমা দিয়েছি। পাঁচ মাস পার হয়ে গেলেও আমাদের লাইসেন্সগুলো দেওয়া হচ্ছে না। কেন্দ্রীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন থেকে চিঠি দেওয়া হয়েছে। এরপরও বিআরটিএ বলছে, ২৮২ জনের মধ্যে তারা মাত্র ৭১ জনকে ভারী লাইসেন্স দেবে, বাকিদের নয়। আমরা সবার লাইসেন্স চাই। আমরা বলছি, পরীক্ষা নেন, তারপর লাইসেন্স দেন। সেটাও দিচ্ছে না। সেজন্যই আমরা ২৪ ঘণ্টার সর্বাত্মক ধর্মঘট ডেকেছি।’

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি আরও জানান, ২০১৭ সালের ২২ জানুয়ারি বিআরটিএ চেয়ারম্যানের সভাপতিত্বে এক সভায় প্রাইম মুভার চালকদের তিন বছরের অভিজ্ঞতার আলোকে সংগঠনের তালিকা অনুযায়ী লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর সংগঠনের পক্ষ থেকে ৪৫০ জনের তালিকা দেওয়া হয়। লাইসেন্স দেওয়া হয়েছে ৯৬ জনকে। সেখান থেকে ৬৮টি লাইসেন্স চালকরা নেন। এরপর আবারও ২৮২ জনের তালিকা দেওয়া হয়।

বিজ্ঞাপন

আবু বক্কর বলেন, ‘হালকা লাইসেন্স দিয়ে ভারী যানবাহন চালানো আইনসিদ্ধ নয়। রাস্তাঘাটে আমরা প্রতিনিয়ত পুলিশের হয়রানির শিকার হচ্ছি। লাইসেন্স চাইলে যদি হালকা গাড়ির লাইসেন্স দেখানো হয়, তাহলে মামলা দিচ্ছে। আমরা এই হয়রানি আর মেনে নিতে পারছি না। এজন্য আমরা ২৪ ঘণ্টা চট্টগ্রাম বন্দর, আইসিডি থেকে কোনো ধরনের পণ্য পরিবহন করব না। এরপরও সুরাহা না হলে আরও কঠোর আন্দোলনে যাব।’

সংবাদ সম্মেলনে চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মাইন উদ্দিন, জেলা সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. মুছা ও সাধারণ সম্পাদক অলি আহমদ, জেলা ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক মো. মছিউদ্দৌলা, চট্টগ্রাম ট্রাক কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. আবদুস সবুর ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন