বিজ্ঞাপন

৩০ জানুয়ারি থেকে দুই সিটিতে নামছে ৬৫ প্লাটুন বিজিবি

January 27, 2020 | 5:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ৩০ জানুয়ারি থেকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় মাঠে নামছে ৬৫ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ভোটের আগের দুদিন, ভোটের দিন ও ভোটের পরদিনসহ মোট চারদিন এসব বিজিবি সদস্য নির্বাচনি মাঠে আইনশৃঙ্খলা রক্ষায় মাঠে দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞাপন

এছাড়া দুই সিটিতে আরও পাঁচ প্লাটুন করে মোট ১০ প্ল্যাটুন বিজিবি সদস্য রিজার্ভ ফোর্স হিসেবে মোতায়েন থাকবে। নির্বাচন কমিশন (ইসি) সূত্র বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন।

ইসি সূত্র জানায়, আগামী ১ ফেব্রুয়ারি দুই সিটি নির্বাচন উপলক্ষে ঢাকা উত্তর সিটিতে ২৭ প্লাটুন ও ঢাকা দক্ষিণ সিটিতে ৩৮ প্লাটুন বিজিবি স্ট্রাইকিং ফোর্স হিসাবে দায়িত্ব পালন করবেন।

এছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ৫৪ জন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ৭৬ জনসহ ১৩০ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবে। আর এক্ষেত্রে বিজিবির এক প্লাটুনে সদস্য নিয়ে দুটি টিম গঠন করার পরিকল্পনা রয়েছে ইসির। প্রতিটি টিমের নেতৃতত্ব দেবেন একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বিজ্ঞাপন

কমিশন সূত্রে জানা গেছে, ভোটকেন্দ্রের নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভোটগ্রহণের দুইদিন আগে, ভোটের দিন এবং ভোটের পরের দিনসহ মোট চারদিনের জন্য মোতায়েন থাকবে। তবে আনসার ও ভিডিপি সদস্যরা পাঁচ দিনের জন্য নিয়োজিত থাকবে।

এছাড়া ভোটগহণের আগের রাতে ভোট কর্মকর্তার সঙ্গে ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষায় সহায়তাকারী বাহিনীর সকল সদস্য ভোটকেন্দ্রে অবস্থান করবে। এছাড়া রিটার্নিং অফিসার জেলা ম্যাজিস্ট্রেট ঢাকা ও ঢাকা মেট্রেপলিটন পুলিশ কমিশনারের সঙ্গে আলোচনা করে যেকোনো প্রয়োজনে ভোটকেন্দ্রের ফোর্স এবং মোবইল ও স্ট্রাইকিং ফোর্সের সংখ্যা হ্রাস-বৃদ্ধি করতে পারবেন। এছাড়া উভয় সিটিতে পাঁচটি করে র‌্যাবের রিজার্ভ টিম থাকবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশন: ঢাকা উত্তর সিটি করপোরেশনে সাধারণ ওয়ার্ড ৫৪, সংরক্ষিত ১৮। এসব ওয়ার্ডে মোট ভোট কেন্দ্র ১ হাজার ৩১৮, মোট ভোটকক্ষের সংখ্যা ৭ হাজার ৮৪৬টি। মোট ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। এর মধ্যে পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন এবং মহিলা ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন রয়েছেন।

বিজ্ঞাপন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৭৫, সংরক্ষিত ২৫টি। এসব ওয়ার্ডে ভোট কেন্দ্র ১ হাজার ১৫০টি, ভোট কক্ষের সংখ্যা ৬ হাজার ৫৮৮। মোট ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন। এর মধ্যে পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ জন ও মহিলা ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন রয়েছেন।

সারাবাংলা/জিএস/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন