বিজ্ঞাপন

চীন থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনতে প্রস্তুত ঢাকা

January 27, 2020 | 8:18 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চীনে অবস্থানরত বাংলাদেশিদের যারা দেশে ফিরতে চান, তাদের ফিরিয়ে আনতে চীন সরকারকে পররাষ্ট্র মন্ত্রণালয় চিঠি দিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বাংলাদেশি নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় বাকি ব্যবস্থাও নেওয়া হয়েছে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

সোমবার (২৭ জানুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

চীনের উহান থেকেই ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এরই মধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে ৮০ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। বিশ্বের আরও ১২টি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে তথ্য দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। এ পরিস্থিতিতে চীনে, বিশেষত উহানে অবস্থানরত বাংলাদেশিরা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। এরই মধ্যে তাদের দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন- চীন থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

বিজ্ঞাপন

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশিদের ফিরিয়ে আনার জন্য এরই মধ্যে চীন সরকারকে চিঠি দেওয়া হয়েছে। চীনের পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি। তবে সেখান থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনা সংক্রান্ত সব প্রস্তুতিমূলক ব্যবস্থা নিয়ে রেখেছে ঢাকা। যাদের ফিরিয়ে আনা হবে, তাদের দেশে আনার পর বিশেষ পর্যবেক্ষণে রাখা হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, পরিস্থিতির ভয়াবহতা বিবেচনায় সতর্কতা জারির ব্যবস্থা নেবে সরকার। মঙ্গলবার (২৮ জানুয়ারি) করোনাভাইরাস ইস্যুতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে স্বাস্থ্য, বাণিজ্য, বিমানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিরা অংশ নেবেন। ওই বৈঠক থেকেই সতর্কতা জারি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সোমবার সকালে সাংবাদিকদের বলেন, চীনে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের মধ্যে যারা দেশে ফিরিতে চান, তাদের ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। আমরা চীন সরকারের সঙ্গে এ বিষয়ে আলোচনা শুরু করেছি। কী প্রক্রিয়ায় এটি করা হবে, তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সম্মতির ভিত্তিতে নির্ধারণ করা হবে। আমাদের দেশের নাগরিকদের নিরাপত্তাই আমাদের মূল লক্ষ্য।

বিজ্ঞাপন

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, এ বিষয়ে আজকের দিনের শেষে একটি প্রাথমিক নির্দেশনা জারি করা হবে, যার মূল উদ্দেশ্য থাকবে আগ্রহীদের তালিকা প্রণয়ন।

এদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার (২৫ জানুয়ারি) এক বার্তায় জানিয়েছে, চীনের উহানে বাংলাদেশি শিক্ষার্থীরা নিরাপদ ও সুস্থ আছেন। তাদের সঙ্গে বাংলাদেশের বেইজিং মিশন সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে। পাশাপাশি যেকোনো সমস্যা মোকাবিলার জন্য বেইজিং মিশন ২৪ ঘণ্টার হটলাইন সেবা চালু করেছে। উহানে অবস্থানরত যেকোনো বাংলাদেশিকে +৮৬১৭৮০১১১৬০০৫ নম্বরে যোগাযোগ করতে পরামর্শ দেওয়া হয়েছে।

চীনের উহানের বাংলাদেশি শিক্ষার্থী আসিফ আহমেদ সৌরভ সারাবাংলাকে বলেন, আমরা সবাই ভালো আছি। দূতাবাস টেলিফোন করে খোঁজ-খবর নিয়েছে এবং একটি হটলাইন নম্বর দিয়েছে।

তিনি আরও বলেন, আমাদের জন্য সপ্তাহে দুইটি বাসের ব্যবস্থা করা হয়েছে, যেন আমরা বাজার-সদাই এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ করতে পারি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন