বিজ্ঞাপন

চবিতে প্রতীকী জাতিসংঘ সম্মেলন শুরু বুধবার

January 27, 2020 | 8:25 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) চার দিনব্যাপী প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০২০ শুরু হচ্ছে আগামী ২৯ জানুয়ারি, বুধবার। চলবে ১ ফেব্রুয়ারি, শনিবার পর্যন্ত। এতে দেশ-বিদেশের ৪৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩৫০ জন শিক্ষার্থী ও ২৬ জন বিচারক অংশ নেবেন।

বিজ্ঞাপন

‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বব্যাপী তরুণদের উদ্ধুদ্ধকরণ’ স্লোগানে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলানায়তনে অনুষ্ঠিত হবে এই নম্মেলন।

সোমবার (২৭ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলানায়তনে আগামী বুধবার (২৯ জানুয়ারি) চার দিনব্যাপী এই প্রতিযোগিতামূলক আয়োজনের ষষ্ঠ পর্বের পর্দা উঠবে। যা চলবে (১ ফেব্রুয়ারি) শনিবার পর্যন্ত। এতে আফগানিস্তান, ভারত, নেপাল, অস্ট্রেলিয়া ও বাংলাদেশের ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৩৫০ জন শিক্ষার্থী ও ২৯ জন বিচারক অংশগ্রহণ করবেন।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এবারের প্রতীকী জাতিসংঘ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে থাকছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার, ব্যবসা প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. এ এফ এম আওরঙ্গজেব, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহামেদ, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এ বি এম আবু নোমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক সিরাজ উদ্ দৌলা, সিউমুনার উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ আয়ুব ইসলাম (একাউন্টিং ডিপার্টমেন্ট), সিউমুনার-২০ এর উপদেষ্টা লোকপ্রশাসন বিভাগের চেয়ারম্যান অধ্যাটক ড. আমির নাসরুল্লাহ।

এছাড়াও উদ্ধোধনী ও সমাপনীদিনের দ্বিতীয় অধিবেশনে ওপেনিং ও ক্লোজিং প্ল্যানারি প্রেসিডেন্ট হিসেবে থাকছেন ট্রাস্টি বোর্ড মেম্বার সৈয়দ ফজলুল মাহদী এবং শাহরিয়াজ মোত্তাকিন।

এবারের আয়োজনে প্রতিযোগিদের জন্য ‘প্রিপারেশন টুল’ নামে একটি ট্যাব সংযুক্ত করা হয়েছে। যাতে একজন শিক্ষার্থী প্রতীকী জাতিসংঘের শিক্ষাসহায়ক সকল উপকরণ সহজেই পেতে পারেন। এছাড়া প্রথমবারের মতো অংশগ্রহণ করতে যাওয়া শিক্ষার্থীদের ছায়া জাতিসংঘ সম্মেলনের সম্যক ধারণা দিতে বেশ কয়েকটি ওয়ার্কশপ গ্রহণ করা হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে চবিতে ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হয়ে আসছে আন্তর্জাতিক মানের এ আয়োজন। একমাত্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন দেশের ছায়া জাতিসংঘ সম্মেলনের ইতিহাসে পরপর চারবার সর্ববৃহৎ সেক্রেটারিয়েট সদস্যদের নিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করছে।

সারাবাংলা/সিসি/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন