বিজ্ঞাপন

‘পিইসি পরীক্ষা বন্ধের পরিকল্পনা সরকারের নেই’

January 27, 2020 | 9:18 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

জাতীয় সংসদ ভবন থেকে: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানিয়েছেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) বন্ধের পরিকল্পনা আপাতত সরকারের নেই।

বিজ্ঞাপন

সোমবার (২৭ জানুয়ারি) জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য নাজমা আক্তারের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান তিনি। এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, চলতি বছরে প্রাথমিক স্তরে ভর্তির হার ৯৭ দশমিক ৭৪ ভাগ। সারাদেশে বিদ্যালয়ে গমন উপযোগী শতভাগ শিশু ভর্তির জন্য সরকার গৃহীত সব কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এরই মধ্যে তাদের পাঠদানে সম্পৃক্ত করার জন্য ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এছাড়া বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের বিদ্যালয় ভর্তি ও বিদ্যালয়ে তাদের অবস্থান নিশ্চিতকল্পে অ্যাসিসটিভ ডিভাইস বিতরণসহ ইনক্লুসিভ এডুকেশনের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

‘বয়স্ক শিক্ষায় নারীরা কতটা পিছিয়ে?’- নূর মোহাম্মদের (কিশোরগঞ্জ-২) এমন লিখিত প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জানান, ‘বাংলাদেশের বয়স্ক সাক্ষরতার হারে পুরুষের চেয়ে নারীরা গড়ে ৫শতাংশ পিছিয়ে রয়েছে। বর্তমানে সাক্ষরতার হার ৭৩ দশমিক ৯ শতাংশ। এর মধ্যে পুরুষদের হার ৭৬ দশমিক ৭ শতাংশ এবং নারী সাক্ষরতার হার ৭১ দশমিক ২ শতাংশ।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন