বিজ্ঞাপন

করোনাভাইরাস প্রতিরোধে শাহজালালে যাত্রীদের থার্মাল স্ক্যানিং

January 27, 2020 | 9:52 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চীনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় সম্ভাব্য ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। এ জন্য আগাম সতর্কতা হিসেবে করোনাভাইরাস মোকাবিলায় বিভিন্ন প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতর। ইতোমধ্যে রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বসানো হয়েছে থার্মাল স্ক্যানার। দেশে প্রবেশের আগে প্রত্যেককে সেখানে স্ক্যান করে পরীক্ষা করা হচ্ছে করোনাভাইরাসে আক্রান্ত কি না।

বিজ্ঞাপন

বিশেষ করে প্রতিদিন চীন থেকে ঢাকায় আসা চারটি ফ্লাইটের যাত্রীদের গুরুত্বের সঙ্গে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে বলে বিমানবন্দর সূত্রে জানা গেছে।

এছাড়া জানা গেছে, শাহজালাল বিমানবন্দরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত ১৪ জন স্বাস্থ্যকর্মী ছাড়াও আরও ১০ জনকে নিয়োজিত করা হয়েছে। দেশের বাইরে থেকে আসা প্রত্যেক রোগীকে থার্মাল স্ক্যানারে স্ক্যান ছাড়া প্রবেশ করতে পারছেন না। এ স্ক্যানারে যাত্রীর শরীরের তাপমাত্রা ৯৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে স্ক্রিনে লাল দেখায়।

যেসব দেশে রোগটি ছড়িয়ে পড়েছে, বিশেষ করে চীনসহ থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, হংকং, ফ্রান্স, অস্ট্রেলিয়া ও আমেরিকা থেকে আগত যাত্রীদের স্ক্যানিং না করে বিমানবন্দর থেকে বের হতে দেওয়া হচ্ছে না।

বিজ্ঞাপন

এছাড়া চীন থেকে আসার পর ১৪ দিনের মধ্যে কোনো যাত্রীর জ্বর, ঠান্ডা-কাশি ও শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দিলে দ্রুত স্বাস্থ্য অধিদফতরের হটলাইনে যোগাযোগ করার জন্য বলা হয়েছে। নাম্বারগুলো হচ্ছে, ০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫।

একই সঙ্গে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রস্তুত রয়েছে কোয়ারেন্টাইন ওয়ার্ড। বিমানবন্দরের ভেতরে আক্রান্ত রোগীদের দ্রুত শনাক্তকরণের জন্য ক্রুদের মাধ্যমে যাত্রীদের মধ্যে হেলথ ডিক্লারেশন ফর্ম ও প্যাসেঞ্জার লোকেটর ফরম বিতরণ করা হচ্ছে। কোয়ারেন্টাইন এবং রোগীর স্ক্রিনিং ব্যবস্থা জোরদারসহ চীন ও আক্রান্ত দেশগুলো থেকে আক্রান্ত যাত্রীদের হেলথ ফরম দেওয়া হচ্ছে।

শাহজালালে করোনা ভাইরাস ঠেকাতে কি ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইলে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার তৌহিদ উল আহসান সারাবাংলাকে বলেন, শাহজালালে থার্মাল স্ক্যানার বসানো হয়েছে। যার ফলে বিদেশ থেকে যে যাত্রীই আসুক না কেন তাকে স্ক্যানিংয়ের বলয় পেরিয়ে দেশে প্রবেশ করতে হবে। যাতে করে বাংলাদেশ করোনা ভাইরাস থেকে নিরাপদ থাকে। বিমানবন্দরের প্রতিটি সংস্থাকে এ বিষয়ে সযাগ থাকতে বলা হয়েছে। আমরা আশা করছি, আমরা সতর্ক রয়েছি। যাত্রীরা সবসময় সতর্ক থাকলে এই ভাইরাস থেকে আমরা নিরাপদে থাকবো।

বিজ্ঞাপন

এদিকে চীনে সোমবার দেশটিতে করোনা ভাইরাসের সংক্রমণে মৃতের সংখ্যা বেড়ে ৮১ জনে দাঁড়িয়েছে। একই সাথে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস চীনে আতঙ্ক সৃষ্টি করেছে। তাই বাংলাদেশের নাগরিক যারা চীন থেকে ফিরতে চান, তাদের ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন।

সারাবাংলা/এসজে/এমআই

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন