সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ৪ ফাল্গুন ১৪২৬, ২২ জমাদিউস-সানি ১৪৪১

আমিন বাজারে দূষণবিরোধী অভিযান, পাইরোলাইসিস কারখানা ও ভাটা উচ্ছেদ

জানুয়ারি ২৭, ২০২০ | ১০:৩৯ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর আমিন বাজারের পাওয়ার হাউজ এলাকায় পরিবেশ অধিদফতর অভিযান চালিয়ে ৬টি অবৈধ পাইরোলাইসিস কারখানা ও একটি ইটভাটা উচ্ছেদ করেছে। সেইসঙ্গে দখলকারী প্রতিষ্ঠানের মালিকদের ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৭ জানুয়ারি) সকাল থেকে শুরু করে বি‌কেল পর্যন্ত এ অভিযান চলে। ভ্রাম্যমাণ অভিযানে প‌রি‌বেশ অধিদফতরের এক্সিকিউটিভ ম্যা‌জি‌স্ট্রেট কাজী তামজীদ আহ‌মেদ নেতৃত্ব দেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, পিয়ারসন গ্রিন ওয়েল, তুরাগ পাইরোলাইসিস, গ্রিন হুইল পাইরোলাইসিস, মদিনা পাইরোলাইসিস, ইমন পাইরোলাইসিস ও আলম পাইরোলাইসিস কারখানাগুলো বায়ু দূষণ করে থাকে। তাই সেগুলো উচ্ছেদ করা হয়েছে। পর্যায়ক্রমে বায়ু দূষণকারী সব অবৈধ কারখানা বন্ধ এবং প্রয়োজনে ভেঙে দেওয়া হ‌বে।

বিজ্ঞাপন

এদিন সরকারি জায়গায় অবৈধভাবে গড়ে ওঠা এবিএম ব্রিকস ইটভাটা ভেঙে দেওয়া হয়। ইট ভাটা মালিকের কাছ থেকে এসময় ২০ লাখ টাকা জরিমানা আদায় করে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া অভিযান পরিচালনা করা হয় আমিন বাজার মধুমতি মডেল টাউনেও। সেখানে তিনটি ব্যাটারি ভাঙার কারখানা উচ্ছেদ করা হয়।

উল্লেখ্য, পাইরোলাইসিস রিসাইক্লিং অয়েল ম্যানুফ্যাকচারিং কারখানাগুলোতে গাড়ির পরিত্যক্ত টায়ার পুড়িয়ে ডিজেলের বিকল্প জ্বালানি তেল তৈরি করা হয়। অবৈধভাবে টায়ার পোড়ানো কারখানা থেকে নগরীর বাতাসে ছড়িয়ে পড়ছে কার্বন মনো অক্সাইড, নাইট্রোজেন ও মিথেনসহ ১৬ ধরণের ক্ষতিকর রাসায়নিক গ্যাস। এছাড়া ব্যাটারি ভাঙার কারখানায় অবৈধভাবে ব্যাটারি ভেঙে সিসা বের করা হয়। এতেও পরিবেশ দূষিত হয়।

সারাবাংলা/জেআর/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন