বিজ্ঞাপন

বিষয় কোড নেই, আবেদনের অযোগ্য চাকরিতে, শিক্ষার্থীদের প্রতিবাদ

January 27, 2020 | 11:36 pm

রাবি করেসপন্ডেন্ট

সরকারি চাকরিতে আবেদনের জন্য বিষয় কোড না থাকায় আবেদনের সুযোগ পাচ্ছে না রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। এর প্রতিবাদে সোমবার (২৭ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে প্রতীকী প্রতিবাদসহ বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, স্নাতক পর্যায়ের প্রতিটি বিভাগের জন্য বাংলাদেশ সরকারি কর্ম-কমিশনের (পিএসসি) দেওয়া স্বতন্ত্র বিষয় কোড থাকে। অনলাইনে চাকরির আবেদনের সময় বিষয় কোর্ডের মাধ্যমে শিক্ষার্থীর বিষয়ের উল্লেখ করা হয়।

প্রতিবাদ সমাবেশে অংশ নেওয়া একজন শিক্ষার্থী ডেমনেস্ট্রেশন করেন, হাতে সার্টিফিকেট নিয়ে চাকরির পরীক্ষায় অংশ নিতে যাচ্ছেন কিন্তু বিষয় কোড না থাকায় আবেদন করার সুযোগ পাচ্ছেন না।

তবে অন্যান্য বিভাগ থেকে পাসকরা শিক্ষার্থীরা বিষয় কোডের সুবিধা পাচ্ছে।

বিজ্ঞাপন

প্রতিবাদ সমাবেশে অংশ নেওয়া ওই বিভাগের একজন শিক্ষার্থী বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মতো একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়েও পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগটি বিষয় কোড পেতে আন্দোলন করতে হয়। ১৯৯৬ সালে প্রতিষ্ঠা হলেও এখন পর্যন্ত নিজস্ব বিষয় কোড পায়নি, যা আমাদের জন্য অত্যন্ত লজ্জার।’

তারা বলেন, ‘আমরা সারাদিন ল্যাব-ক্লাস নিয়ে পড়ে থাকি। সবকিছু পড়েও অনার্স শেষে যখন বিষয় কোড পাবো না, তখন হতাশা তৈরি করবে। সায়েন্সে সকল বিষয় পড়তে হয় কিন্তু আমরা সায়েন্সের আন্ডারে আছি এটা বলতে পারি না। বিভাগের সকল শিক্ষার্থীরা মেধাবী হওয়া সত্ত্বেও চাকরির বাজারে এই বিভাগের শিক্ষার্থীরা প্রচণ্ড হতাশ।’

শিক্ষার্থীরা জানান, আমাদের শিক্ষকরা যখন বিষয় কোডের দাবি জানায় তখন পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) থেকে বিভিন্ন আশ্বাস দেওয়া হয়। কিন্তু আর আশ্বাসে বসে থাকবো না। বিষয়কোড নিয়ে বাড়ি ফিরবো। চাকরির পরীক্ষায় বিষয় কোড নিয়ে বিড়ম্বনা ও প্রক্রিয়াধীন সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত আন্দোলনে চলবে। দ্রুত সময়ের মধ্যে পিএসসি তাদের দাবির বিষয়ে প্রয়োজনীয় কোনও পদক্ষেপ না নিলে কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষণা দেন তারা।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, এর আগেও একই দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন, বিক্ষোভ র‌্যালি ও অবস্থান কর্মসূচি পালন করে ওই বিভাগের শিক্ষার্থীরা।

সারাবাংলা/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন