সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬, ২৯ জমাদিউস-সানি ১৪৪১

বিজ্ঞাপন

গিলক্রিস্টকে টপকে শীর্ষে ডি কক

জানুয়ারি ২৮, ২০২০ | ১২:১৫ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

সাবেক অজি উইকেটরক্ষক অ্যাডাম গিলক্রিস্টকে টপকে গেলেন প্রোটিয়া উইকেটরক্ষক কুইন্টন ডি কক। সবচেয়ে কম টেস্ট থেকে ২০০ ডিসমিসালের মাইলফলক স্পর্শ করেছেন ২৭ বছর বয়সী এই ক্রিকেটার।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারলেও অনন্য এক রেকর্ড গড়লেন এই প্রোটিয়া।  টেস্টের প্রথম ইনিংসে উইকেটের পেছনে থেকে ৩টি ক্যাচ নেন তিনি। দ্বিতীয় ইনিংসে গ্লাভসবন্দি করেন আরও ৪ ইংলিশ ক্রিকেটারকে। ফলে দুই ইনিংসে ৭টি ক্যাচ নিয়ে টেস্ট ক্রিকেটের ১৪৩ বছরের ইতিহাসে দ্রুততম ২০০ ডিসমিসালের মালিক হয়ে যান ২৭ বছর বয়সী এ ক্রিকেটার।

বিজ্ঞাপন

এই মাইলফলক ছুঁতে তাঁকে খেলতে হয়েছে মাত্র ৪৫টি টেস্ট। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন সাবেক অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক অ্যাডাম গিলক্রিস্ট। তিনি ২০০ ডিসমিসালের মাইলফলক ছুঁয়েছিলেন ৪৭ টেস্ট খেলে।

ডি ককের ২০২ ডিসমিসালের ভেতর ১৯১টিই ক্যাচ। বাকি ১১টি স্ট্যাম্পিং।

২০২ ডিসমিসাল নিয়ে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ ডিসমিসালকারি উইকেটরক্ষক এখন ডি কক। প্রথম অবস্থানে রয়েছেন তার স্বদেশি মার্ক বাউচার। ২০০ ডিসমিসালের মাইলফলক এই প্রোটিয়া উইকেটরক্ষক স্পর্শ করেন ৫২ টেস্টে। ক্যারিয়ার শেষে তার নামের পাশে লেখা হয়েছে মোট ৫৫৫টি ডিসমিসাল।

এছাড়াও বর্তমানে উইকেটরক্ষকদের ভেতর ডি কক রয়েছেন বিশ্বের দ্বিতীয় অবস্থানে। নিউজিল্যান্ডের উইকেটরক্ষক বিজে ওয়াটলিং রয়েছেন এই তালিকার শীর্ষে। এখন পর্যন্ত ২২৭ ক্রিকেটার এই কিউই উইকেটরক্ষকের ডিসমিসালের শিকার হয়েছেন।

সারাবাংলা/এনএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন