বিজ্ঞাপন

৩ দিন সব ভোটকেন্দ্র সিসি ক্যামেরার আওতায় রাখার নির্দেশ

January 28, 2020 | 1:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে সব ভোটকেন্দ্র তিনদিন সিসি ক্যামেরার আওতায় রাখার নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৩০ জানুয়ারি অনুশীলন ভোটের (মক ভোটিং) দিন, ৩১ জানুয়ারি নির্বাচনের আগের দিন এবং ১ ফেব্রুয়ারি নির্বাচনের দিনসহ মোট তিন দিন সব ভোট কেন্দ্রে সিসি ক্যামেরায় চিত্রধারণ করার কথা বলা হযেছে।

বিজ্ঞাপন

সোমবার (২৭ জানুয়ারি) ইসির সিস্টেম ম্যানেজার মো. আশরাফ হোসেন স্বাক্ষরিত এই নির্দেশনায় জরুরি ভিত্তিতে এ বিষয়ে ব্যবস্থা নিতে ঢাকা দুই সিটির রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

এই নির্দেশনায় বলা হয়েছে, ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটকেন্দ্রের নিরাপত্তা বাড়াতে ভোটকেন্দ্র হিসেবে যেসব প্রতিষ্ঠানকে নির্বাচিত করা হয়েছে, সেসব প্রতিষ্ঠানে মক ভোটিংয়ের দিন, নির্বাচনের আগের দিন ও নির্বাচনের দিন বিদ্যমান সিসি ক্যামেরাগুলো ব্যবহারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ভোটগ্রহণের দিন গোপন কক্ষের কোনো দৃশ্য সিসি ক্যামেরার আওতায় আসবে না বলেও জানানো হয়েছে নির্দেশনায়।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ভোটকেন্দ্র হিসেবে নির্ধারিত প্রতিষ্ঠানের বর্তমান সিসি ক্যামেরার সংখ্যাসহ বিস্তারিত তথ্য সংগ্রহ করে এগুলো মক ভোটিংয়ের দিন, নির্বাচনের আগের দিন ও নির্বাচনের দিন ব্যবহারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে কমিশন। সিসি ক্যামেরা ব্যবহারের বিষয়ে সার্বিক সমন্বয় ও সহায়তার জন্য ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও ঢাকা জেলা নির্বাচন কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

দুই সিটির মধ্যে  এবার ঢাকা উত্তর সিটি করপোরেশনে সাধারণ ওয়ার্ড ৫৪ ও সংরক্ষিত ১৮। এসব ওয়ার্ডে মোট ভোট কেন্দ্র ১ হাজার ৩১৮, মোট ভোটকক্ষের সংখ্যা ৭ হাজার ৮৪৬টি। মোট ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। এর মধ্যে পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন এবং মহিলা ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন রয়েছেন।

এছাড়া ঢাকা দক্ষিন সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৭৫, সংরক্ষিত ২৫টি। এসব ওয়ার্ডে ভোট কেন্দ্র ১ হাজার ১৫০টি, ভোট কক্ষের সংখ্যা ৬ হাজার ৫৮৮। মোট ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন। এর মধ্যে পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ জন ও মহিলা ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন রয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/জেডএফ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন